১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:১৪ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুষ্টিয়া
  10. কৃষি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্রগ্রাম
  14. চাকরি
  15. জনদূর্ভোগ
 

আঙুর খাওয়ার উপকারিতা

প্রতিবেদক
joysagortv
ফেব্রুয়ারি ১৫, ২০২২ ২:৪৪ অপরাহ্ণ

উপকারী ফল আঙুর কিনতে পাওয়া যায় প্রায় সারা বছরই। দেশি ফল না হলেও এটি বেশ সহজলভ্য। আপনার খাবারের তালিকা প্রতিদিন কোনো না কোনো ফল তো রাখতে বলাই হয়, সেসব ফলের একটি হতে পারে আঙুর। আঙুরে থাকা অনেক ধরনের পুষ্টি উপাদান আপনার শরীরকে ভালো রাখতে কাজ করবে। নিয়মিত আঙুর খেলে মিলবে অনেক উপকার। চলুন জেনে নেওয়া যাক আঙুর খাওয়ার উপকারিতা-

অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর

প্রচুর অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর আঙুর নানাভাবে শরীরের কাজে লাগে। এটি খেলে ভালো থাকে হার্ট, সেইসঙ্গে ক্যান্সারের আশঙ্কাও কমে অনেকাংশে। ভালো করে রক্ত সঞ্চালন, নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ। এই অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকে আঙুরের খোসা ও বীজে। যে কারণে খাওয়ার সময় এগুলো বাদ দেবেন না।

সমাধান করে ত্বকের সমস্যার

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আঙুর ত্বকের সমস্যার সমাধান করতে এবং ত্বকের তারুণ্য বজায় রাখতে কাজ করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, আঙুরে রয়েছে রেসভারেট্রল। এটি খুব সাধারণ অ্যাকনের ওষুধ বেন্জল পারঅক্সাইডের সঙ্গে মিলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে মোকাবিলা করে। ব্রণ হওয়ার জন্য এই ব্যাকটেরিয়াই দায়ী।

প্রচুর পটাশিয়াম

১৯১ মিলিগ্রাম পটাশিয়াম পাবেন প্রতি ১০০ গ্রাম আঙুরে। প্রচুর পটাশিয়াম গ্রহণ করলে শরীরের জন্য নানা রকম উপকার করে। লো সোডিয়াম ও হাই পটাশিয়াম ডায়েট মেনে চললে তা উচ্চ রক্তচাপ জনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। এর ফলে হার্টের সমস্যার আশঙ্কা অনেকাটাই কমে যায় এবং দূর হয় হাই কোলেস্টেরলের সমস্যাও। প্রচুর পটাশিয়াম গ্রহণ করলে তা পেটের নানা ধরনের সমস্যারও সমাধান করতে পারে।

ভালো রাখে চোখ

চোখ ভালো রাখতে কাজ করে আঙুর, এমনটাই দেখা গেছে মায়ামি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়। এর কারণ হলো রেটিনায় প্রোটেক্টিভ প্রোটিনের মাত্রা বাড়ায় আঙুর। তাই নিয়মিত আঙুর খেলে ভালো থাকে চোখ। 

বাড়ে মস্তিষ্কের কার্যক্ষমতা

কয়েকটি গবেষণায় দেখা গেছে, রেসভারেট্রল মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়াতে কাজ করে। তাই যাদের স্মৃতিশক্তিজনিত সমস্যা রয়েছে, নিয়মিত আঙুর খাওয়া তাদের জন্য দারুণ উপকারী।

সোর্সঃ ঢাকা পোস্ট

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ধুনটে বাড়ী থেকে উচ্ছেদ করে জমি দখলের চেষ্টা

গর্ভাবস্থায় করোনা টিকা জন্মের পর শিশুদের সুরক্ষা দেয় : গবেষণা

উল্লাপাড়ায় আন্তঃজেলা ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার করছে পুলিশ।

উল্লাপাড়ায় কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:-এর ১৩তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস আজ

র‌্যাব-১২’র অভিযানে সিরাজগঞ্জ জেলারবেলকুচি থানাধীন চন্দনগাঁতী এলাকা হতে মামলা রুজুর ০৬ ঘন্টার মধ্যে অপহরণকৃত ভিকটিমউদ্ধার ও প্রধান আসামি গ্রেফতার

সিরাজগঞ্জে কবি মোহন রায়হান’র মাতা মাহমুদা খাতুন’র তৃতীয় মৃত্যু বার্ষিকী পালিত 

শাহজাদপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী পালিত

কালিয়াহরিপুর ইউনিয়নের পাটচাষীদের মাঝে বিনামূল্যে পাটবীজ ও সার বিতরণ

ভালোবাসতে দিবস লাগে না কি!