১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৪:২৩ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুষ্টিয়া
  10. কৃষি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্রগ্রাম
  14. চাকরি
  15. জনদূর্ভোগ
 

উল্লাপাড়ায় মাদ্রাসার ম্যানেজিং কমিটির বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

প্রতিবেদক
joysagortv
জুন ৪, ২০২৪ ৬:০১ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ৪নং বড় পাঙ্গাসী ইউনিয়নের অন্তর্গত চাকসা গ্রামে অবস্থিত চাকসা চর বর্ধনগাছা ইসলামিয়া দাখির মাদ্রাসার ম্যানেজিং কমিটিতে মুক্তিযোদ্ধা আবু বক্কার ও লোকমান হাকিম হাইদুল-এর বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও লাগামহীন দুর্নীতির অভিযোগ উঠেছে, তা যেন দেখার কেউ নাই।
সন্ত্রাসী বাহিনী দ্বারা মাদ্রাসা অবরুদ্ধ করে রেখে তাদের মনোনিত ৪ জন অভিভাবকদের ফরম তুলে অন্য কাউকে মাদ্রাসায় প্রবেশ করতে না দিয়ে বিনা প্রতিদ্বিন্দ্বীতায় নির্বাচন করার অভিযোগ তাদের বিরুদ্ধে।মাদ্রাসা বোর্ডের নিয়ম তোয়াক্কা না করে অবৈধ ভাবে গায়ের জোরে অযোগ্য প্রার্থীকে সভাপতি বানানো হয়েছে, যা বিধিসম্মত নয়। সভাপতি হতে হলে সর্বনি¤œ উচ্চ মাধ্যমিক পাশ হতে হয়, কিন্তু রাজাকার পুত্র লোকমান হাকিম হাইদুল শুধু এসএসসি পাশের যোগ্যতায় সভাপতি বনে গেছেন যা সম্পূর্ণ অবৈধ।
মুক্তিযোদ্ধা আবু বক্কর সদ্দিক জেনে বুঝেই রাজাকারের সন্তান ও রাজাকারের ভাই মোঃ লোকমান হাকিম হাইদুলকে সভাপতি বানিয়েছেন। ৩০ কেজি গোস্ত দিয়ে ১৫০ জন লোকের ভুরি ভোজের মধ্যে দিয়ে অবৈধ ভাবে তাকে মাদ্রাসার সভাপতি বানানো হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ।
জানা যায়, কোন প্রকার সরকারী নিয়মনীতির তোয়াক্কা না করে এমনকি অধিকাংশ কমিটির সদস্যদের বিনা পরামর্শে প্রতিষ্ঠানের ২৩ শতক জমি বেশী মূল্যে বিক্রয় করে কম মূল্য দেখানো হয়েছে। এই জমি দুইজনের নিকট বিক্রয় করা হয়েছে বলেও অভিযোগ রয়েছে। প্রথমে এলাকার সোবাহান প্রাং-এর নিকট উক্ত জমি বিক্রি করতে ৯ লক্ষ ২০ হাজার টাকা দামদর করে বায়না বাবদ তার কাছ থেকে ৬ লক্ষ টাকা অগ্রীম নিয়ে তাকে উক্ত জমি না দিয়ে এলাকার গোলবার হোসেনের নিকট ১৪ লক্ষ টাকা বিক্রি করলেও মাদ্রসায় কম টাকা জমা দিয়েছেন বলে জানা গেছে। এদিকে সোবাহান প্রাং-এর বায়নার ৩ লক্ষ টাকা ফেরত দিলেও বাকী আর ৩ লক্ষ টাকা ফেরত না দিয়ে আত্মসাৎ-এর পায়তারা করছে।
এ বিষয়ে ভুক্তভোগী সোবাহান প্রাং বাদী হয়ে আবু বক্কার ও লোকমান হাকিম হাইদুল-এর বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক
শিক্ষা অফিসার ও উল্লাপাড়া মডেল থানায় অভিযোগ দায়ের করেছেন।মাদ্রাসায় লোক নিয়োগে ব্যাপক অবৈধ আর্থিক লেন-দেন ও তাদের পছন্দের দুর্বল ব্যক্তিদের নিয়োগ দেন বলে জানা গেছে।মাদ্রসার বেশ কয়েকটি বড় বড় গাছ নিয়োম-নীতির তোয়াক্কা না করে বিক্রি করেছেন বলেও অভিযোগ রয়েছে।জানা যায়, মাদ্রাসার মোট জমির পরিমাণ ৪২ বিঘা। ইতোমধ্যে বহু জমি অবৈধ ভাবে বিক্রি করে বিক্রিয় অর্থ অবৈধ উপায়ে নানা কারণ দেখিয়ে তা আত্মসাৎ করা হয়।
মাদ্রাসার সুপার ও অন্যান্য সদ্যদের না জানিয়ে বিগত চার বছর মাদ্রাসা সংলগ্ন পুকুর লীজ দেয়া হয় কমিটির বিনা রেজুলেশনে। সদস্যদের সাথে পরামর্শ না করে এবং কত টাকা লীজ কে গ্রহীতা, কেউ তা বলতে পারে না ও লীজের অধিকাং অর্থ প্রতিষ্ঠানের ফান্ডে জমাও দেয়া হয়নি বলে জানা গেছে।মাদ্রাসার সামনে মাঠে অসংখ্য থাম্বা ও খুটি পুতে এসএস পাইপ দিয়ে জালসা করার জন্য স্থায়ী ভাবে প্যান্ডের করে রেখেছে। এতে করে ছাত্র-ছাত্রীদের খেলাধুলা ও চলাফেরার সমস্যাসহ শিক্ষার পরিবেশ বিঘœত হচ্ছে।তারা মাদ্রাসার টাকায় অবৈধ ভাবে ঈদ বোনাস নেয় বলেও অভিযোগ রয়েছে।
বর্তমানে এলাকার চকসা, চর বর্ধনগাছা গ্রামের মানুষের মুখে মুখেসহ অত্র এলাকার হাট-বাজারে সর্বদাই দুর্নীতি ও অনিয়মের গন্ধ ভেসে আসছে। উল্লেখিত অনিয়ম ও দুর্নীতির বষিয়ে তদন্ত করে কমিটির দোষী ব্যক্তিদের শাস্তির দাবী জানিয়েছেন এলাকাবাসী। তাদের একটাই দাবী রাজাকারের সন্তান লোকমান হাকিম হাইদুল যেন কোন ভাবেই মাদ্রাসার সভাপতি না হতে পারে। এলাকাবাসী সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্থানীয় এমপি মহোদয়ের হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

বেলকুচিতে নির্বাচনী সহিংসতায় মারপিটের ঘটনায় মৃত্যু-১, গ্রেফতার ৩

তাড়াশে বাংলাদেশ প্রাক্তন সৈনিক সংস্থা তাড়াশ উপজেলা শাখার কমিটি গঠন

সিরাজগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র ছাত্রীদের মাঝে  শিক্ষা উপবৃত্তি ও বাই সাইকেল বিতরণ ।

সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে তীব্র গরমে পথচারিদের মাঝে শরবত বিতরন

চাটমোহর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে  বঙ্গবন্ধুর জন্মজয়ন্তী, জাতীয় শিশু উদজাপন।

শাহজাদপুরে কৃষকলীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

নারায়ণগঞ্জের সোনারগাঁয় অবৈধ ভাবে সরকারী খাস জমি দখল করে মাটি উত্তোলন

শিবগঞ্জে প্রাণি সম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সলঙ্গায় অবৈধ কুতুবের চর মৎস্য আড়ৎ বন্ধে ও অবৈধভাবে দখলকৃত জায়গা উদ্ধারে সংবাদ সম্মেলন ও মানববন্ধন

চিলাহাটিতে স্কুল শিক্ষকের বিরুদ্ধে সরকারি গাছ কাটার অভিযোগ