১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৮:২৬ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. চট্রগ্রাম
  15. চাকরি
 

কৃষিক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এআইপি সম্মাননা পেলেন কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট

প্রতিবেদক
joysagortv
জুলাই ৯, ২০২৪ ৭:২৯ পূর্বাহ্ণ

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
কৃষিক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এআইপি সম্মাননা পদক পেয়েছেন এগ্রো বেজড্ সোসিও ইকোনমিক্যাল ডেভেলপমেন্ট সার্ভিসেস-এর চেয়ারম্যান, কেন্দ্রীয় কৃষকলীগের সহ-সভাপতি কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন সুইট। কৃষির চলমান অগ্রযাত্রাকে আরো বেগবান করতে এ সম্মাননা তাকে আরো উৎসাহিত করবে।
রবিবার (৭ জুলাই) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। সভাপতিত্ব করেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী।
কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যখন বললেন. বাংলাদেশের “এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না” আমি তার এই কথা কে ধারণ করে রায়গঞ্জ-তাড়াশ এলাকার কয়েক হাজার বিঘা অনাবাদি জলাবদ্ধতাপূর্ণ জমিকে পাইপ দিয়ে পানি নিষ্কাশনের মাধ্যমে জলাবদ্ধতামুক্ত করে তিন ফসলী আবাদের আওতায় নিয়ে এসেছি”।
ইউক্রেন থেকে আমাদের ভোজ্যতেল আমদানি করতে হয় কিন্তুু ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ভোজ্য তেলের সংকট দেখা দিল। যার কারণে মাননীয় প্রধানমন্ত্রী তার এক বক্তব্যে বলেন “ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে হবে”। তখন তিনি ধান গবেষণা থেকে স্বল্পমেয়াদী ধান সংগ্রহ করেন এবং কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করেন। এর পাশাপাশি আউশ এবং আমন দুই মৌসুমের ধানের মধ্যে যে সময়টুকু থাকে সেখানে তিনি কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা বীজ বিতরণ করেন। যার কারণে সরিষার একটা উৎসব তার নিজ এলাকা রায়গঞ্জ-তাড়াশ এ শুরু হয়ে গিয়েছে। সারাদেশে ১১ লক্ষ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে যার মধ্যে সিরাজগঞ্জ জেলাতেই হয়েছে ১ লক্ষ্য মেট্রিক টন উৎপাদন হয়েছে বলেন কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন সুইট।
তিনি বলেন, কৃষিবিদরা কৃষিক্ষেত্রে যে অবদান রেখেছেন সেটা অসামান্য। তিনি সকল কৃষিবিদদের আহবান জানিয়ে বলেন আসুন আমরা বাংলাদেশের যে কৃষিবান্ধব প্রধানমন্ত্রী এবং যে সরকার চলছে সেই সরকারের নির্দেশনা মোতাবেক যে যতটুকু পারি চেষ্টা করি যেন এক ইঞ্চি জমিও অনাবাদি না থাকে। এবং সবাই প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক তিনটা করে গাছ লাগানোর মধ্য দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমরা সবাই চেষ্টা করে যাব।
উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয় কর্তৃক ২০১৯ সালে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) নীতিমালা প্রণীত হয়েছে। তার আলোকে ২০২০ সাল থেকে দেয়া হচ্ছে এ সম্মাননা। ২০২০ সালে এআইপি পেয়েছিলেন ১৩জন। এআইপি সম্মাননা প্রাপ্তগণ সিআইপিদের মতো সুযোগসুবিধা পেয়ে থাকেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঝিনাইদহে রাজনীতিতে প্রতিপক্ষ রাখতেন না সাইদুল করিম মিন্টু

শাহজাদপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী পালিত

ডোমারে রেড ক্রিসেন্টের পানি ও স্যালাইন বিতরণ 

সিরাজগঞ্জে কর্মকর্তাকে ৩৫% ট্যাক্স না দিয়ে সম্মানি ভাতা উত্তোলন করতে পারে না স্বাস্থ্যকর্মীরা

বেলকুচিতে জেলেদের মাঝে চাউল বিতরন করলেন মেয়র – সাজ্জাদুল হক রেজা।

বেলকুচিতে ঈদকে ঘিরে সরব হয়ে উঠেছে তাঁত পল্লী 

ভালুকায় আলহাজ্ব এম. এ. ওয়াহেদ এমপি’র সাথে স্বাস্থ্য কর্মকর্তা-কর্মচারীদের মতবিনিময় সভা

বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলন অনুষ্ঠিত

শাহজাদপুর উপজেলা যুবলীগের সভাপতি পদপ্রার্থী হলেন সবুজুল ইসলাম

সরকার শিবগঞ্জ উপজেলাকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের পদক্ষেপ গ্রহণ করেছে জেলা প্রশাসক সাইফুল ইসলাম