২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ২:০৩ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুষ্টিয়া
  10. কৃষি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্রগ্রাম
  14. চাকরি
  15. জনদূর্ভোগ
 

গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়াই আ.লীগের ইতিহাস

প্রতিবেদক
joysagortv
ফেব্রুয়ারি ১৪, ২০২২ ১০:০৮ পূর্বাহ্ণ

ঐতিহাসিকভাবে আওয়ামী লীগ গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেয় মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, এ দেশে প্রথম মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করা হয় বিশেষ ক্ষমতা আইন প্রণয়নের মাধ্যমে। এরা (আ.লীগ) সেই দল, যারা সমস্ত রাজনৈতিক দলকে নিষিদ্ধ করে একদলীয় স্বৈরশাসন কায়েম করেছিল।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ৯০ এর ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্য আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধারে স্বৈরাচার প্রতিরোধ দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশ বিশ্বের গণতান্ত্রিক দেশের সম্মেলনে দাওয়াত পায় না। বিশ্ব স্বীকার করে না যে বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। ইকোনমিক ইন্টেলিজেন্সের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ হাইব্রিড গণতন্ত্রের দেশ। যেখানে বিরোধীদলকে আন্দোলনে বাঁধা দেওয়া হয়, মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়, যেখানে স্বাধীনভাবে নির্বাচন হয় না। কিন্তু নামে গণতন্ত্র থাকে সেটাকে বলে হাইব্রিড গণতন্ত্র। 

চলমান স্বৈরতান্ত্রিকতার বিরুদ্ধে ছাত্রদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, একুশের ভাষা আন্দোলন, স্বায়ত্তশাসনের আন্দোলন, স্বাধীনতার সংগ্রাম বা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লড়াইটা শুরু করে ছাত্ররা। সেটা বেগবান হয় যখন তাদের সঙ্গে যুক্ত হয় শ্রমিক, যুব সংগঠন এবং জনগণ। আগামীতেও এর ব্যাতিক্রম হবে না।

তি‌নি ব‌লেন, বর্তমা‌নে দে‌শের যে অবস্থা এ অবস্থায় ছাত্রদের ওপর আমা‌দের আস্থা বেশি। তা‌দের‌ সাম‌নের কাতা‌রে থাক‌তে হ‌বে। আমরাও তা‌দের সঙ্গে আ‌ছি। সবাইকে আ‌ন্দোল‌নের প্রস্তু‌তি নি‌তে হ‌বে। এ সরকার‌কে ক্ষমতা থে‌কে সরাতে হ‌বে।

বিএনপি ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান বলেন, সরকারবিরোধী আন্দোলন শুরু করলে সার্চ কমিটি নির্বাচন কমিশন থাক‌বে না, এক ধাক্কায় অন্য কোথাও চলে যাবে।

তিনি বলেন, এই কমিশন কার কথা শুনবে, নাটক বন্ধ করুন। নাটক বন্ধ করে বিদায় নেন। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করুন। আমেরিকা শুধু পুলিশ ও র‌্যাব কর্মকর্তাদের নিষেধাজ্ঞা দেয়নি। অল্প কিছুদিনের মধ্যে বাংলাদেশের জনগণ শেখ হাসিনাকে নিষেধাজ্ঞা দেবে ইনশাল্লাহ। শেখ হাসিনা বাংলাদেশের মাটিতে ক্ষমতায় থাকতে পারবে না।

ডাকসুর সাবেক এ ভিপি বলেন, সরকারের যে সব মন্ত্রী সচিবালয়ে বসেছে, এদেশের জনগণ তাদের সেখান থেকে বের করে নিয়ে আসবে। শেখ হাসিনাকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলাদেশের জনগণ বের করে নিয়ে আসবে। সে জন্য আন্দোলনের প্রস্তুতি নিতে হবে।

আলোচনায় আরও উপস্থিত ছিলেন বিএন‌পির যুগ্ম মহাস‌চিব খায়রুল ক‌বির খোকন, বিএনপির নেতা ড. আসাদুজ্জামান রিপন, সাবেক ছাত্রনেতা এম এ জলিল, ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

পীরগঞ্জে গৃহহীন পরিবারের মাঝে জমি ও ঘরের চাবি হস্তান্তর

৩৫০ বোতল ফেন্সিডিলসহ ৩ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার, ১টি পিকআপ জব্দ।

পীরগঞ্জে ভায়ের লাশ যখন কাঁধে প্রতিপক্ষ তখন জমি দখলের চেষ্টা

সিরাজগঞ্জে পাওনা টাকা চাওয়ায় কজ্বি কেটে দিল প্রতিপক্ষরা : গ্রেফতার ২ ।

ঐতিহ্যবাহী ইলিয়ট ব্রিজে টিকটক করতে গিয়ে প্রাণ গেলো যুবকের

শিবগঞ্জে সোনালী ব্যাংকে ডাকাতির চেষ্টা

বুধবার ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া

সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে তীব্র গরমে পথচারিদের মাঝে শরবত বিতরন

পত্নীতলায় পাহাড়কাটা মেফতাহুস সুন্নাহ দাখিল মাদ্রসার সুপারের বিরুদ্ধে সভাপতির স্বাক্ষর জাল করে নিয়োগ বাণিজ্য ও নানা দুর্নীতির অভিযোগ

সিরাজগঞ্জে ১৯৮ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক