১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১:১৬ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুষ্টিয়া
  10. কৃষি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্রগ্রাম
  14. চাকরি
  15. জনদূর্ভোগ
 

চট্টগ্রাম কক্সবাজার বিশেষ ট্রেন বন্ধ ঘোষণা করল রেলওয়ে কর্তৃপক্ষ

প্রতিবেদক
joysagortv
মে ৩০, ২০২৪ ১০:৫৪ অপরাহ্ণ

মোঃ সিরাজুল মনির চট্টগ্রাম ব্যুরো :
গত ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশের রেলের পরিচালিত করা চট্টগ্রাম কক্সবাজার বিশেষ ট্রেন নিয়মিত পরিচালনা করার ঘোষণা দিয়েও হঠাৎ করে আবার বন্ধ করার ঘোষণায় যাত্রী সাধারণের মধ্যে অসন্তোষ শুরু হয়ে গেছে । যাত্রীদের অভিমত চট্টগ্রাম কক্সবাজার রুটে নিয়মিত রেল পরিচালনার ঘোষণায় এ লাইনে চলাচলকারী যাত্রীরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল কিন্তু হঠাৎ করে তা বন্ধ ঘোষণা করে হতাশ হয়ে পড়েছে এই লাইনের যাত্রী সাধারণ।
চট্টগ্রাম-কক্সবাজার রুটে বুধবার চলার পর বৃহস্পতিবার থেকে ট্রেন চলাচল করবে না বলে বিজ্ঞপ্তি জারি করেছে রেলওয়ে। ইঞ্জিন, লোকোমাস্টা ও জনবলের সংকটের কারণে এ সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। গত বছরের ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত নতুন রেললাইনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত বছরের ১ ডিসেম্বর ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হয়। চলতি বছরের ১০ জানুয়ারি পর্যটক এক্সপ্রেস নামের আরেকটি ট্রেন চালু করে রেল। শুধু ঢাকা-কক্সবাজার রুটের দুটি ট্রেনের প্রতিটিতে ১১৫টি করে আসন বরাদ্দ
রাখা হয় চট্টগ্রাম স্টেশনের জন্য।

ঢাকা থেকে পরপর দুটি ট্রেন চালু করলেও চট্টগ্রাম থেকে কোনো ট্রেন দেওয়া হয়নি। রেলওয়ের এমন সিদ্ধান্তে চট্টগ্রাম অঞ্চলের মানুষ ক্ষুব্ধ ছিলেন।

স্থানীয় বাসিন্দা ও নাগরিক সমাজ ট্রেন চালুর দাবির প্রেক্ষিতে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিশেষ ট্রেন দেওয়ার সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। গত ৮ এপ্রিল এই ট্রেন চলাচল শুরু হয়। চালুর পর থেকে এই ট্রেন জনপ্রিয় হয়ে ওঠে। যাত্রীদের চাপে এরপর দুই দফায় বিশেষ ট্রেনের সময় বাড়িয়ে ১০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছিল। তবে নতুন করে আর সময় না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন কর্মকর্তা (এসিওপিএস) কামাল আখতার হোসেন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেলওয়ের মহাপরিচালকের কার্যালয় থেকে কক্সবাজার স্পেশাল-৩ ও ৪ ট্রেনটি আগামী ১০ জুন পর্যন্ত চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু যান্ত্রিক বিভাগ থেকে ইঞ্জিন ও লোকোমাস্টারের সংকট থাকার জানানো হয়েছে। এ জন্য কক্সবাজার বিশেষ ট্রেন বুধবার পর্যন্ত চলবে। ৩০ মে থেকে ১০ জুন পর্যন্ত ট্রেন চলাচল বাতিল করা হলো।

রেলওয়ের পূর্বাঞ্চলের এসিওপিএস কামাল আখতার হোসেন বলেন, ইঞ্জিন ও লোকোমাস্টারের সংকটের কারণে এই ট্রেন চালু রাখা যাচ্ছে না।

চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি চট্টগ্রাম রেলস্টেশন থেকে প্রতিদিন সকাল ৭টায় ছাড়ে। কক্সবাজারে পৌঁছায় সকাল ১০টা ২০ মিনিটে। আবার কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে ছাড়ে সন্ধ্যা ৭টায়। চট্টগ্রামে পৌঁছায় রাত ১০টায়। যাত্রাপথে ট্রেনটি ষোলশহর, জানালীহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজারা ও রামু স্টেশনে থামে এবং যাত্রী পরিবহন করে। মোট ১০টি বগিতে আসন রয়েছে ৪৩৮টি। বিশেষ ট্রেনে শোভন শ্রেণির আসনের জন্য সর্বনিম্ন ভাড়া ৪৫ টাকা, প্রথম শ্রেণির আসনের জন্য ১৮৫ টাকা। তবে কক্সবাজার পর্যন্ত এই ভাড়া যথাক্রমে ১৮৫ ও ৩৪০ টাকা।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঐতিহ্যবাহী ইলিয়ট ব্রিজে টিকটক করতে গিয়ে প্রাণ গেলো যুবকের

শিবগঞ্জে কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ফরিদপুরের ভাঙ্গায় ভূমিসেবা সপ্তাহ ২০২৪ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

সিরাজগঞ্জে বিআইডব্লিউটি এর  সহকারী পরিচালকের  বাসায় দুর্ধর্ষ চুরি  ৭দিনেও উদ্ধার হয়নি মালামাল ।

সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী সলপের ঘোলের চাহিদা দেশজুড়ে ।

সিরাজগঞ্জে চিকিৎসা সহায়তার আর্থিক অনুদান, প্রতিবন্ধীদের ট্রাইসাইকেল বিতরণ ও বধক্ষ রোপণ করলেন-সমাজকল্যাণমন্ত্রী ডা. দিপুমনি

কাজিপুরে উপজেলা পরিষদ নির্বাচনে খলিলুর রহমান বিজয়ী

সিরাজগঞ্জ জেলা বিএনপির মতবিনিময় সভায় ওবায়দুর রহমান চন্দন  উপজেলা নির্বাচনে কেউ অংশগ্রহণ ও সহযোগিতা করলে সাংগঠনিক ব্যবস্হা

থামছে না কক্সবাজার সৈকতের ইসিএ-তে বহুতল ভবন নির্মাণ; প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন

ডোমারে রেড ক্রিসেন্টের পানি ও স্যালাইন বিতরণ