১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৯:৪০ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. চট্রগ্রাম
  15. চাকরি
 

দিনাজপুরের বোচাগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসক সংকট রোগীদের সেবা দিতে হিমশিম

প্রতিবেদক
joysagortv
জুন ১৬, ২০২৪ ৫:২৪ পূর্বাহ্ণ

বিপ্লব কুমার দাস। নিজস্ব প্রতিবেদক বাংলাদেশ।
দিনাজপুর ১৩ টি উপজেলার মধ্যে অন্যতম একটি উপজেলা বোচাগঞ্জ উপজেলা। এই উপজেলায় রয়েছে বৃহ শিল্প প্রতিষ্ঠান সেতাবগঞ্জ চিনিকল। এছাড় ও হাসকিং মিল সহ অসংখ্য অটো রাইস মিল গড়ে উঠেছে।
ছয় ইউনিয়ন ও এক পৌরসভা নিয়ে বোচাগঞ্জ উপজেলা গঠিত। এই উপজেলার প্রায় ১ লক্ষ ৭১ হাজার ৭১৫ জন মানুষের বসবাস। যাতে ৩৪ হাজার ১শত ৯৫ জন মানুষের জন্য রয়েছে মাত্র একজন চিকিৎসক। চিকিৎসক সংকটের কারণে রোগীদের সেবা দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসকরা। এইসব মানুষদের একমাত্র চিকিৎসা সেবায় আশ্রয়স্থল হলো বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। উপজেলা থেকে জেলা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। জেলা শহর দুড়ে হওয়ায় এখানকার মানুষের একমাত্র চিকিৎসা সেবা কেন্দ্রবিন্দু হচ্ছে এই স্বাস্থ্য কমপ্লেক্স। ৫০ শস্যা এই স্বাস্থ্য কমপ্লেক্স যে সংখ্যক চিকিৎসক থাকার কথা থাকলেও সেই সংখ্যক চিকিৎসক নেই। বিশেষ্য চিকিৎসক থাকার কথা ২৫ জন, সেখানে রয়েছে মাত্র ০৫ জন চিকিৎসক। আর এই ০৫ জন চিকিৎসক দিয়েই চলছে সাধারণ রোগীদের চিকিৎসা সেবা। এর মধ্যে একজন চিকিৎসক প্রেরণে দিনাজপুর এম আব্দুল রহিম মেডিকেল কলেজ হাসপাতালে আছেন। এছাড়াও একজন মাতৃকালীন ছুটিতে রয়েছেন। বোচাগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স চাহিদার চেয়ে চিকিৎসক কম থাকা রোগীরা কাঙ্ক্ষিত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। প্রায় সময় জেলা শহরে গিয়ে রোগীদের সেবা নিতে হয়। বন্ধ রয়েছে অপারেশন কক্ষ। শেষ কবে অপারেশন কক্ষ খোলা হয়েছিল কবে কেউ বলতে পারেনা। সরজমিনে গেলে দেখা যায় দুই বিভাগে প্রতিদিন প্রায় কম বেশি ২৫০ থেকে ৩০০ জন রোগী সেবা নিতে আসেন। প্রতিদিন জরুরী বিভাগে প্রায় ৩০ থেকে ৪০ জন রোগী সেবা নিচ্ছে।
এত সংখ্যক চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে বর্তমান স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসকরা। এই হিমশিম লাগাম করতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডঃ শ্যামলী সাহা প্রশাসনিক কাজের পাশাপাশি বহি বিভাগের রোগী সহ আবাসিক রোগীদের সেবা দিতে দেখা গেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র থেকে জানা যায়, ৫০ শস্যায় স্বাস্থ্য কমপ্লেক্স ও ০৬ টি ইউনিয়ন মিলে মোট ১৫টি পদের মধ্যে ০৩ জন মেডিকেল অফিসার রয়েছেন। এদিকে ১০ জন বিশেষজ্ঞ কনসালটেস্ট থাকার কথা থাকলেও ০২ জন সার্জারি বিশেষজ্ঞ ও অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ আছেন। সার্জারি বিশেষজ্ঞ পদায়ন থাকলেও প্রেষণে এম আব্দুল রহিম মেডিকেল কলেজ হাসপাতাল আছেন। গাইনি বিশেষজ্ঞ, মেডিসিন বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, কার্ডিওলজি, অর্থোপেডিক বিশেষজ্ঞ, চক্ষু বিশেষজ্ঞ, ইএনটি,চর্ম ও যৌন বিশেষজ্ঞ ও মিলে ০৮ টি পদ শূন্য রয়েছে। পর্যাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় বন্ধ রয়েছে অপারেশন কক্ষ। উপজেলার ০৬ ইউনিয়নে ২২ টি কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ০৫ টি রয়েছে। চিকিৎসকের পাশাপাশি তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী বেশ কয়েকটি পদ ও ফাঁকা রয়েছে। যেসব তৃতীয় শ্রেণীর পথ ফাঁকা রয়েছে, পরিসংখ্যান স্টোর কিপার, রেডিওলজি, ফিজিওথেরাপি চতুর্থ শ্রেণীর যেসব পথ ফাঁকা রয়েছে অফিস সহায়ক ০৩ জনের মধ্যে ০৩ টি পদ , পরিছন্নতা কর্মী ০৫ জনের মধ্যে ০৪ পথ ফাঁকা রয়েছে, সিকিউরিটি ০২ জনের মধ্যে ০১ পদ ফাঁকা রয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসকের সাথে কথা বলে তারা জানান। যদি বিশেষজ্ঞ চিকিৎসকসহ শুন্য পদগুলো পূরণ থাকতো তাহলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসকরা সেবা মান আরো বেশি বাড়তো।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

চাটমোহর ৫ লক্ষাধীক টাকার নিষিদ্ধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস

ময়মনসিংহ সদর উপজেলার একটি সড়কের বেহাল দশা, ভোগান্তিতে লাখো মানুষ

জামালপুরে মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার করলো র‌্যাব-১৪

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক একীভূতকরণের প্রতিবাদে সংবাদ সম্মেলন

অসহায়ত্বের দোহাই দিয়ে সুকৌশলে ‘দ্য ডেইলী স্কাই’ পত্রিকার সম্পাদকের ফোন চুরি

কামারখন্দ চৌবাড়ী ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে এমপি জান্নাত আরা হেনরীকে সংবর্ধনা প্রদান

উল্লাপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জনপ্রিয় চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব নবী নেওয়াজ খান বিন ।

উল্লাপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জনপ্রিয় চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব নবী নেওয়াজ খান বিন ।

গাবতলী ২৮০ ফুট গভীর থেকে অলৌকিকভাবে পানি উত্তোলনে

আওয়ামীলীগ সরকারের আমলে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে -আব্দুস সালাম মূর্শেদী এমপি

সিরাজগঞ্জে বিআইডব্লিউটি এর  সহকারী পরিচালকের  বাসায় দুর্ধর্ষ চুরি  ৭দিনেও উদ্ধার হয়নি মালামাল ।