১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৭:২৮ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. চট্রগ্রাম
  15. চাকরি
 

নওগাঁয় শুরু হয়েছে বাহারি জাতের আমের প্রদর্শনী ও মেলা

প্রতিবেদক
joysagortv
জুন ২৮, ২০২৪ ১:১৩ পূর্বাহ্ণ

মাহামুম সানজিদা ঝুমা স্টাফ রিপোর্টারঃ
নওগাঁর আম প্রদর্শনী ও মেলায় সারি সারি ভাবে সাজানো বিভিন্ন প্রজাতির আম।
নওগাঁয় শুরু হয়েছে তিন দিনব্যাপী আম মেলা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সদর উপজেলা পরিষদ চত্বরে এই মেলার আয়োজন হয়।
বুধবার (২৬ জুন) দুপুর দুপুর ১২টায় প্রধান অতিথি হিসেবে আম মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক গোলাম মওলা।
পরে নওগাঁ সদর উপজেলা অডিটরিয়ামে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় জেলা প্রশাসক গোলাম মওলা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা এ কে এম মনজুরে মাওলা, থানা নির্বাহী কর্মকর্তা এস এম রবিন শীষ, ভাইস চেয়ারম্যান রেজাউল করিম, ও আম চাষি সোহেল রানা বক্তব্য রাখেন। আলোচনা সভায় কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা ও কৃষকরা উপস্থিত ছিলেন।
তিন দিনব্যাপী মেলায় প্রায় ২০টি স্টল অংশ নিয়েছে। মেলায় আম্ররুপালি, ল্যাংড়া, নাগফজলি, ব্যানানা ম্যাংগো, চৌষা, থ্রি টেস্ট, আশ্বিনা, মল্লিকা, গৌড়মতি,কিউজাই, আমেরিকান পলিমার,লেডিজোন, জাপানি মিয়াজাকি ও অষ্ট্রোলিয়ান অষ্টিন সহ প্রায় ১৪০ জাতের আম প্রদর্শিত হয়েছে। মেলার মাঝখানে ঐতিহ্যবাহী পাহাড়পুর বৌদ্ধ বিহারের প্রতিকৃতির আদলে বিভিন্ন আম দিয়ে সাজিয়ে প্রদর্শন করা হয়েছে। এ ছাড়া নারী উদ্যোক্তারা আম থেকে বিভিন্ন জ্যাম ও জেলি উপকরণ তৈরি করেও প্রদর্শন করেছেন। নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ তার বক্তব্যে উল্লেখ করেন উত্তম কৃষি পরিচর্যার মাধ্যমে নিরাপদ আম উৎপাদন করা সম্ভব। পাশাপাশি আগামীতে রপ্তানির মাধ্যমে কীভাবে বিদেশের বাজার দখল করা যায় সেই উদ্দেশ্যকে সামনে রেখে তারই অংশ হিসেবে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় প্রায় ১৪০ জাতের দেশি-বিদেশি আমের প্রদর্শনী করা হয়েছে। কৃষকরা এই জাতের আম গুলি দেখে ভবিষ্যতে আম চাষে উদ্বুদ্ধ হয়ে সহজেই লাভবান হতে পারে। আম উৎপাদনে বিভিন্ন কলাকৌশল-আধুনিক প্রযুক্তি ব্যবহার এবং আম সংরক্ষণ রক্ষণাবেক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে,যাতে আম চাষিরা আম চাষে সাফল্য বজায় রেখে,কাজ করে যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

চাটমোহর বালুচর খেলার মাঠে আল্লাহর রহমতে বৃষ্টির আশায় দুই রাকাত নামাজ আদায়

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস আজ

প্রার্থীদের পথচারণায় মুখরিত চৌহালীর জনপদ

সিরাজগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান শামীম তালুকদার এর নামে গ্রেজেট 

জেলা বিএনপি’র সাধারন সম্পাদক সাইদুর রহমান বাচ্চু’র উদ্যোগে,পথচারি ও কর্মজীবী মানুষের মাঝে বিশুদ্ধ পানি খাবার স্যালাইন ও ক্যাপ বিতরন

সিরাজগঞ্জে ভোক্তা অধিকারের অভিযান ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

রায়গঞ্জে ভাঙা ব্রিজে ঝুঁকি নিয়ে চলাচল ঘটছে দুর্ঘটনা, আতঙ্কে এলাকাবাসী

রায়গঞ্জে অটো ভ্যানচালকের মরদেহ উদ্ধার

কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগের সংঘর্ষ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ২৩ কেজি গাঁজা সহ আটক -১