২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১০:২১ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. চট্রগ্রাম
  15. চাকরি
 

সিরাজগঞ্জের চলনবিল অধ্যুষিত শষ্যভান্ডার উল্লাপাড়ায় বোরো ধানের বাম্পার ফলন

প্রতিবেদক
joysagortv
মে ১০, ২০২৪ ১০:৩৫ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:
শষ্যভান্ডার খ্যাত চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সদর ও প্রতিটি ইউনিয়নে এ মৌসুমে ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।
প্রচন্ড রোদ আর গরমে এবছর আগেই ধান পেকেছে মাঠে মাঠে। গত দু’ সপ্তাহ আগে থেকে আগাম জাতের বোরো ধান কাটার ও মাড়াই কাজ পুরোদমে শুরু করে কৃষকেরা।
এ বছরে ও বোরো ধান কাটা শ্রমিকদের সংকট থাকায় শ্রমিকদের চাহিদা ও কদর খুব। তবে অধিকাংশ কৃষকেরা হারভেষ্টার মেশিনের সাহায্যে ধান কেটে ঘরে তুলছেন। বাকিরা কৃষকেরা ঝড়- বৃষ্টির আগেই পাকা ধান গোলায় বা ঘরে তোলার চেষ্টা করছেন।
এ মৌসুমে উল্লাপাড়া উপজেলার সদর, সলঙ্গা, বাঙ্গালা, রামকৃষ্ণপুর, উধুনিয়া, পূর্ণিমাগাঁতী, কয়ড়া, সলপ, বড়হর, মোহনপুর, পঞ্চক্রোশী সহ সব ইউনিয়নে বোরো (হাইব্রিড), বোরো (উফষী) ও বোরো স্থানীয় মিলে মোট ৪৭ ধান চাষ করা হয় এবং ধানের বাম্পার ফলন হওয়ায় ও বাজারে নতুন ধানের ভালো দাম থাকায় সব কৃষকের মুখে আনন্দের হাসি দেখা যাচ্ছে। আর কয়টা দিন আবহাওয়া অনুকুলে থাকলে মাঠের প্রায় সব বোরাে ধান কেটে ঘরে তুলতে পারবে কৃষকেরা।
উল্লাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায় যে, এ বছর পুরো উপজেলায় এ মৌসুমে ৩০ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো- ব্রি ধান২৮, ব্রি ধান ২৯, ব্রি ধান ৯২, কাটারিভোগ, শুভলতা, বঙ্গবন্ধু ১০০ সহ নানা জাতের ধান চাষ করা হয়।
মৌসুমের শুরুতে প্রণোদনা কর্মসূচি’র আওতায় উপজেলার প্রান্তিক কৃষকদের বিনামূল্যে উচ্চ ফলনশীল ধান বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়। এছাড়া বিভিন্ন প্রযুক্তি ব্যবহারে চাষাবাদের জন্য পরামর্শ দেওয়া হয়।

সলঙ্গা, বাঙ্গালা, পূর্ণিমাগাঁতী, কয়ড়া, উধুনিয়া, মোহনপুর, সলপ ইউনিয়নের বেশ কয়েকজন কৃষক বলেন, উপজেলা কৃষি অফিস থেকে প্রণোদনার ধানবীজ ও রাসায়নিক সার দেয়া ও পরামর্শে ও পরিচর্যা করার কারনে এবং আবহাওয়া ভালো থাকায় ধানের বাম্পার ফলন ভালো হয়েছে এ জন্য আমরা খুবই খুশি । প্রচন্ড রোদ আর গরমের কারণে শ্রমিকেরা মাঠে কাজ করতে আগ্রহ করে না অস্বস্তিবোধ করে এবং আগের তুলনায় মজুর মূল্যের কথা বেশি বলেন।

উল্লাপাড়া উপজেলার সুযোগ্য কৃষি অফিসার কৃষিবিদ সুবর্ণা ইয়াসমিন সুমী বলেন, এ বছর উপজেলার কৃষকেরা বেশি হারে ফলনশীল বিভিন্ন জাতের বোরো ধান আবাদ করে আমাদের পরামর্শ নিয়ে এবং সঠিকভাবে পরিচর্যা করায় ধানের ফলন ভালো হয়েছে। পরিচর্যা ও পরামর্শের কারনে ধানের খুব বেশি একটা রোগবালাই হয়নি। মাঠে আমি সহ অন্যান্য কর্মকর্তা-উপসহকারী এবং কর্মচারীরা দেখাশোনা করছি। কৃষি বিভাগ থেকে কৃষকদের প্রণোদনা দেওয়া সহ সব রকম পরামর্শ ও সহায়তা করেছি আমি মাঠে রয়েছি। এ বছরের পুরো উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

অলী আউলিয়ার স্মৃতি বিজড়িত ঐতিহাসিক শিল্প জনপদ সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর

“ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জের উদ্যোগে পথচারীদের মাঝে শরবতও সুপেয় পানি বিতরণ 

সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজে একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন ও ফুটবল প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করলেন এমপি হেনরী

সিরাজগঞ্জে চার শত ফেন্সডিলসহ ৩ জন মাদক ব্যবসায়ী আটক

সাগর-রুনি হত্যার রহস্য উদঘাটনে চেষ্টা অব্যাহত আছে

চাটমোহরে উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২ প্রার্থীর প্রচারণা শুরু

আপিল বিভাগে নিপুণ-জায়েদের আইনি লড়াই চলছে

সিরাজগঞ্জে নারীর অবৈতনিক গৃহস্থালি কাজের মর্যাদা বৃদ্ধিতে পুরুষের অংশীদারিত্ব বন্টকে উৎসাহিত করণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চৌহালীতে বোরো আবাদে বাম্পার ফলনের সম্ভাবনা

৩৫০ বোতল ফেন্সিডিলসহ ৩ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার, ১টি পিকআপ জব্দ।