২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৩:৪৮ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুষ্টিয়া
  10. কৃষি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্রগ্রাম
  14. চাকরি
  15. জনদূর্ভোগ
 

সিরাজগঞ্জের চলনবিল অধ্যুষিত শষ্যভান্ডার উল্লাপাড়ায় বোরো ধানের বাম্পার ফলন

প্রতিবেদক
joysagortv
মে ১০, ২০২৪ ১০:৩৫ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:
শষ্যভান্ডার খ্যাত চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সদর ও প্রতিটি ইউনিয়নে এ মৌসুমে ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।
প্রচন্ড রোদ আর গরমে এবছর আগেই ধান পেকেছে মাঠে মাঠে। গত দু’ সপ্তাহ আগে থেকে আগাম জাতের বোরো ধান কাটার ও মাড়াই কাজ পুরোদমে শুরু করে কৃষকেরা।
এ বছরে ও বোরো ধান কাটা শ্রমিকদের সংকট থাকায় শ্রমিকদের চাহিদা ও কদর খুব। তবে অধিকাংশ কৃষকেরা হারভেষ্টার মেশিনের সাহায্যে ধান কেটে ঘরে তুলছেন। বাকিরা কৃষকেরা ঝড়- বৃষ্টির আগেই পাকা ধান গোলায় বা ঘরে তোলার চেষ্টা করছেন।
এ মৌসুমে উল্লাপাড়া উপজেলার সদর, সলঙ্গা, বাঙ্গালা, রামকৃষ্ণপুর, উধুনিয়া, পূর্ণিমাগাঁতী, কয়ড়া, সলপ, বড়হর, মোহনপুর, পঞ্চক্রোশী সহ সব ইউনিয়নে বোরো (হাইব্রিড), বোরো (উফষী) ও বোরো স্থানীয় মিলে মোট ৪৭ ধান চাষ করা হয় এবং ধানের বাম্পার ফলন হওয়ায় ও বাজারে নতুন ধানের ভালো দাম থাকায় সব কৃষকের মুখে আনন্দের হাসি দেখা যাচ্ছে। আর কয়টা দিন আবহাওয়া অনুকুলে থাকলে মাঠের প্রায় সব বোরাে ধান কেটে ঘরে তুলতে পারবে কৃষকেরা।
উল্লাপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায় যে, এ বছর পুরো উপজেলায় এ মৌসুমে ৩০ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো- ব্রি ধান২৮, ব্রি ধান ২৯, ব্রি ধান ৯২, কাটারিভোগ, শুভলতা, বঙ্গবন্ধু ১০০ সহ নানা জাতের ধান চাষ করা হয়।
মৌসুমের শুরুতে প্রণোদনা কর্মসূচি’র আওতায় উপজেলার প্রান্তিক কৃষকদের বিনামূল্যে উচ্চ ফলনশীল ধান বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়। এছাড়া বিভিন্ন প্রযুক্তি ব্যবহারে চাষাবাদের জন্য পরামর্শ দেওয়া হয়।

সলঙ্গা, বাঙ্গালা, পূর্ণিমাগাঁতী, কয়ড়া, উধুনিয়া, মোহনপুর, সলপ ইউনিয়নের বেশ কয়েকজন কৃষক বলেন, উপজেলা কৃষি অফিস থেকে প্রণোদনার ধানবীজ ও রাসায়নিক সার দেয়া ও পরামর্শে ও পরিচর্যা করার কারনে এবং আবহাওয়া ভালো থাকায় ধানের বাম্পার ফলন ভালো হয়েছে এ জন্য আমরা খুবই খুশি । প্রচন্ড রোদ আর গরমের কারণে শ্রমিকেরা মাঠে কাজ করতে আগ্রহ করে না অস্বস্তিবোধ করে এবং আগের তুলনায় মজুর মূল্যের কথা বেশি বলেন।

উল্লাপাড়া উপজেলার সুযোগ্য কৃষি অফিসার কৃষিবিদ সুবর্ণা ইয়াসমিন সুমী বলেন, এ বছর উপজেলার কৃষকেরা বেশি হারে ফলনশীল বিভিন্ন জাতের বোরো ধান আবাদ করে আমাদের পরামর্শ নিয়ে এবং সঠিকভাবে পরিচর্যা করায় ধানের ফলন ভালো হয়েছে। পরিচর্যা ও পরামর্শের কারনে ধানের খুব বেশি একটা রোগবালাই হয়নি। মাঠে আমি সহ অন্যান্য কর্মকর্তা-উপসহকারী এবং কর্মচারীরা দেখাশোনা করছি। কৃষি বিভাগ থেকে কৃষকদের প্রণোদনা দেওয়া সহ সব রকম পরামর্শ ও সহায়তা করেছি আমি মাঠে রয়েছি। এ বছরের পুরো উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

গুমানীনদীতে বাঁধ দিয়ে পানি শূণ্যতা সৃষ্টিকরে জীব-বৈচিত্র ও জলজপ্রাণী ধ্বংস করা হচ্ছে 

বিরামপুরে পুলিশ প্রশাসনের নিরাপত্তা জোরদার, জানালেন ওসি সুব্রত কুমার সরকার

এমপি জয় এর প্রচেষ্টায় ছোনগাছা ইউনিয়ন আঃমী লীগের সাঃ সম্পাদক মামুন এর তত্বাবধানে বদলে যাচ্ছে গ্রামীন অবকাঠামো 

“দুঃখী মানুষের মুখে হাসি ফুটিয়ে সোনার বাংলা বিনির্মাণই ছিল জাতির পিতার স্বপ্ন”- স্পীকার

চৌহালীতে আগুনে পুড়লো আশ্রয়ণ প্রকল্পের ঘর

সিরাজগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান শামীম তালুকদার এর নামে গ্রেজেট 

আপিল বিভাগে নিপুণ-জায়েদের আইনি লড়াই চলছে

আঙুর খাওয়ার উপকারিতা

নড়াইল জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত

দিনাজপুরের বোচাগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসক সংকট রোগীদের সেবা দিতে হিমশিম