২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১০:৪৩ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. চট্রগ্রাম
  15. চাকরি
 

সিরাজগঞ্জে আর্থিক অনুদানের চেক ও নতুন ভাতা বহি বিতরণ

প্রতিবেদক
joysagortv
জুন ৩, ২০২৪ ৯:০৮ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:
সিরাজগঞ্জে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের মাঝে ভাতা বহিও অনুদানের চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (০২ মে) সকালে সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয় সিরাজগঞ্জের আয়োজনে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের মাঝে ভাতা বহিও অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মনোয়ার হোসেন-এর সভাপতিত্বে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সদর উপজেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা মো. সোহেল রানা, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গরীব, অসহায় ও দুস্থ ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোক প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সহায়তা বাবদ আর্থিক অনুদানের চেক হাতে তুলেদেন সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ ২ আসনের জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী।
অনুষ্ঠানের প্রধান অতিথি ড. জান্নাত আরা হেনরী বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন। সিরাজগঞ্জ ব্যাপক উন্নয়ন করেছেন। : বর্তমান সরকার প্রতিবন্ধীদের সমান অধিকার ও মর্যাদা দিতে বদ্ধপরিকর। বাংলাদেশে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’ প্রণীত হয় ২০১৩ সালে। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ হল প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার এবং সুরক্ষার জন্য একটি অনন্য দলিল। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৫,১৭,২০ এবং ২৯ প্রতিবন্ধী ব্যক্তিদের অন্যান্য নাগরিকদের সমান সুযোগ ও অধিকার দেওয়া হয়েছে। সংবিধানের ১৫ (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সরকার ২০০৫,২০০৬ অর্থবছর থেকে রাষ্ট্রের দায়িত্বের অংশ হিসেবে প্রতিবন্ধী ভাতা কর্মসূচি চালু করেছে। সরকারের সর্বোচ্চ পর্যায়ের নিবিড় তত্ত্বাবধানে এবং সমাজসেবা অধিদফতরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রতিবন্ধী ভাতা বিতরণ কার্যক্রম প্রায় ১০০% অর্জন করেছে।

অনুষ্ঠানের সভাপতি মনোয়ার হোসেন বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার ও সমমর্যাদা প্রদানে বদ্ধপরিকর। ২০০১ সালে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ প্রণয়ন করা হয়। পরবর্তীতে এ আইনটি বাতিল করে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’ প্রবর্তন করা হয়। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংরক্ষণ ও তাদের সুরক্ষা প্রদানের অনন্য দলিল। প্রতিবন্ধী ভাতা কার্যক্রম
প্রতিবন্ধী ব্যক্তি বলতে অসুখে, দুর্ঘটনায়, চিকিত্?সা ত্রুটি বা জন্মগতভাবে যদি কোন ব্যক্তির শারীরিক বা মানসিক অবস্থা ক্ষতিগ্রস্থ হওয়ার মাধ্যমে কর্মক্ষমতা আংশিক বা সম্পূর্ণভাবে লোপ পায় অথবা তুলনামূলকভাবে কম হয় তা হলে সেই ব্যক্তিকে বুঝায়। বাংলাদেশের মোট জনগোষ্ঠীর একটি উল্লেখ যোগ্য অংশ প্রতিবন্ধী।

এসময়ে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ .রিয়াজ উদ্দিন, ভাইস চেয়ারম্যান মো. জামাত আলী মুন্সী, মহিলা ভাইস চেয়ারম্যান নূরে ফাতিমা, জেলা আওয়ামীলীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান দুদু, জেলা মৎস্য জীবীলীগের সভাপতি টিংকু ৮ নং কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের তরুন চেয়ারম্যান মো. জিয়াউর রহমান জিয়া মুন্সি, ৪ নং শিয়ালকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম রেজা, খোকশাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লা,
মেছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মজিদ।

উল্লেখ্য ঃ বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের এবং দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের মাঝে ভাতা হার ৮৫০ প্রতিবন্ধি ও বয়স্ক ভাতা ৬০০, বিধবা ৫৫০, এবং ২১ জনকে ৫০ হাজার টাকা করে ক্যান্সার ও লিভার কিডনী প্যারালাইসিস এরা পাবে। সর্বমোট ৬৩৩ টি। উপজেলা সমাজসেবা কার্যালয় সকল কর্মকর্তা অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

‘আনার ফ্ল্যাট থেকে বেরোতে চাইলে পেছন থেকে রুমাল দিয়ে মুখ চেপে ধরে ফয়সাল’

অস্বাস্থ্যকর পরিবেশে মুক্তা হাইওয়ে হোটেল এন্ড রেস্টুরেন্টে তৈরি হচ্ছে দই মিষ্টি ও সন্দেশ

ফরিদপুরে মোটর ওয়ার্কার্স শ্রমিক ইউনিয়নের নির্বাচন স্থগিত নিয়ে দুই সাংসদের বিরুদ্ধে অভিযোগ

ভেজাল সার ও কীটনাশক সৃষ্টিকারী কারখানা খুলে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা যশোরের প্রতারক আলমগীর হোসেন

সিরাজগঞ্জ পৌর যুবলীগের যুগ্ন- আহবায়ক পদ প্রার্থী শীর্ষে সাবেক ছাত্রনেতা আব্দুল কাদের দিপু

চিলাহাটিতে বৃষ্টি কামনায় ইস্তিস্কার নামাজ আদায় 

জামালপুরে মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার করলো র‌্যাব-১৪

হোয়াটসঅ্যাপে নতুন কল ইন্টারফেস

পীরগঞ্জে ভায়ের লাশ যখন কাঁধে প্রতিপক্ষ তখন জমি দখলের চেষ্টা

তাড়াশে আন্ত:জেলা গরুচোর চক্রের ২ সর্দার আটক