১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৪:৪০ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুষ্টিয়া
  10. কৃষি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্রগ্রাম
  14. চাকরি
  15. জনদূর্ভোগ
 

স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখতে চাইলে যা করবেন

প্রতিবেদক
joysagortv
ফেব্রুয়ারি ১৪, ২০২২ ১০:২৮ পূর্বাহ্ণ

স্মার্টফোন দামি হোক বা কমদামি, সঠিক ভাবে যত্ন না নিলে বেশি দিন ব্যবহার করা যাবে না। আবার রক্ষণাবেক্ষণেরও আছে বেশ কিছু নিয়মকানুন। তাহলে চলুন জেনে নেই, স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখার উপায়-

মোবাইল কভার ব্যবহার

হাত থেকে পড়ে গিয়ে মোবাইলের বডি বা স্ক্রিন ক্ষতিগ্রস্থ হওয়ার ঘটনা হামেশাই দেখা যায়। তাই ফোন নতুন হোক বা দীর্ঘদিনের পুরোনো, সেটিকে সুরক্ষিত রাখতে ব্যাক কভার ব্যবহার করুন। এসব কভার, মোবাইলের স্ক্রীন ফেটে যাওয়া থেকে বাঁচানোর পাশাপাশি, আর্দ্রতা থেকেও রক্ষা করবে।

স্ক্রিন প্রটেক্টর ব্যবহার

ফোন সুরক্ষিত রাখার জন্য শুধুমাত্র কভার ব্যবহার করলেই হবে না। স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করে আপনার ফোনের স্ক্রিন সুরক্ষিত রাখতে পারেন। যদিও আজকাল টেক সংস্থাগুলো তাদের ফোনকে গরিলা গ্লাস প্রটেকশন সহ নিয়ে আসে। তবুও, মোবাইলের ডিসপ্লে সুরক্ষিত রাখতে অতিরিক্ত আবরণ ব্যবহার করতে কোনো ক্ষতি নেই।

অ্যাপ আপডেটেড রাখুন

স্মার্টফোনে অনেক ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়। যার মধ্যে অনেক অ্যাপই প্রি-ইনস্টল করা থাকে। আবার কিছু অ্যাপ ব্যবহারকারীরা নিজেরাই ডাউনলোড করে নেন। এ সকল অ্যাপকে নিয়মিত আপডেটেড করা উচিত। কেননা, পুরোনো ভার্সনের অ্যাপ ব্যবহার করলে ম্যালওয়্যার অ্যাটাক হওয়ার সম্ভবনা থাকে। তাই মোবাইল ও নিজেদের ব্যক্তিগত তথ্যাদি সুরক্ষিত রাখতে প্রতিটি অ্যাপ আপ টু ডেট রাখতে হবে। এর জন্য আপনারা অটো আপডেট মোড অন করে রাখতে পারেন। তদুপরি, যে অ্যাপগুলো আপনারা ব্যবহার করেন না, সেগুলি রিমুভ করে দেওয়া উচিত।

ট্রাস্টেড সোর্স ব্যবহার

যেকোনো অ্যাপ ইনস্টল করার জন্য সর্বদা ট্রাস্টেড ডাউনলোডিং সাইট ব্যবহার করা উচিত। যেমন, অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল প্লে স্টোর এবং আইফোনের জন্য অ্যাপল অ্যাপ স্টোর বা অন্যান্য অফিসিয়াল অ্যাপ স্টোর ব্যবহার করতে পারেন। কোনো অপরিচিত সোর্স থেকে ভুলেও অ্যাপ ডাউনলোড করবেন না। এমন করলে ম্যালওয়্যার অ্যাটাকের ঝুঁকি থেকে যাবে।

পানি ও মাত্রাতিরিক্ত তাপ থেকে সাবধান

ফোন যাতে কোনোভাবে পানির সংস্পর্শে না আসে সেই দিকে খেয়াল রাখুন। কেননা, সামান্য পানির ফোঁটাও ফোনকে ক্ষতিগ্রস্থ করতে পারে। এমনকি, ফোন যদি ওয়াটারপ্রুফও হয়, তবুও ঝুঁকি না নেওয়াই ভালো। এছাড়া অতিরিক্ত তাপ ও যেকোনো ধরণের চাপ যাতে না লাগে ফোনে, সেই দিকে নজর রাখতে হবে।

ক্যাশ ক্লিয়ার করুন

ফোনে অনেক অ্যাপ চলার কারণে জাঙ্ক ফাইলগুলো ক্যাশে থেকে যায়। নিয়মিত এই ফাইলগুলো পরিষ্কার করতে থাকুন, যাতে আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন সঠিকভাবে চলে এবং পারফরম্যান্স স্লো না হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

তাড়াশে ১২ দিন ধরে ৯ পরিবারকে সমাজচ্যুত করেছে গ্রাম্য পঞ্চায়েত

হাটপাঙ্গাসীতে অসহায় মানুষের মাঝে ভিজিডির চাউল বিতরণ

কামারখন্দ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

সলঙ্গায় কালিকাপুর দাখিল মাদ্রায় অবৈধভাবে ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ

৩৯ হাজার টাকায় নতুন আইডিয়াপ্যাড

সিরাজগঞ্জে কোরবানীর পশুর কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবহন ও সংশ্লিষ্ট বিষয়ে সহায়তা প্রদান, নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয় লবণ নিশ্চিত করণ বিষয়ে সমন্বয় সভা

রায়গঞ্জে ইটভাটা গিলে খাচ্ছে ফসলি জমির টপ সয়েল ॥ প্রশাসন নীরব

কেন্দ্রে গেলেই টিকা, লাগবে না এসএমএস

বেলকুচিতে ঈদুল আজহা উপলক্ষে জমে উঠেছে কুরবানির পশু গরু-ছাগলের হাট

শিবগঞ্জে সোনালী ব্যাংকে ডাকাতির চেষ্টা