১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৯:০৫ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খুলনা
  13. খেলাধুলা
  14. চট্রগ্রাম
  15. চাকরি
 

হিউম্যান রিসোর্সেস ডেভেলমেন্ট ফাইন্ডেশনের সম্পত্তি আত্মসাতের প্রতিবাদে মানববন্ধন

প্রতিবেদক
joysagortv
জুলাই ৭, ২০২৪ ৪:৩৪ পূর্বাহ্ণ

শাহাদত হোসেন, বিরামপুর দিনাজপুর:
দিনাজপুরের বিরামপুরে হিউম্যান রিসোর্সেস ডেভেলমেন্ট ফাইন্ডেশনের (এইচআরডিএফ) সম্পত্তি বিক্রি করে সমুদয় অর্থ আত্মসাতের প্রতিবাদে মানবন্ধন করেছেন সংস্থার অন্যান্য সদস্যরা ও এলাকার আদিবাসীরা। শুক্রবার (৫জুন ২০২৪) বেলা ১২ দিকে বেলডাঙ্গাস্থ অফিস সন্মুখে এ মানববন্ধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, সংস্থার সভাপতি বাবুল তিগ্যা, সাধারণ সম্পদক বিশ্বনাথ তিগা, সংস্থার জমি দাতা রবিন তপপো, নিকোলাস মিঞ্জিসহ স্থানীয় আদিবাসীরা।
জানা গেছে, উপজেলার বেলডাঙ্গাস্থ হিউম্যান রিসোর্সেস ডেভেলপমন্ট ফাইন্ডেশন, যার রেজি নং এনজিও বিষয়ক ব্যুরো-৭৬২/৯৩,
সমাজসেবা অধিদপ্তর দিনাজ-৭০১/৯১ এর সাবেক পরিচালক লরেন্স বেগ সংস্থার প্রধান কার্যালয় সম্পত্তি বিক্রি করে সমুদ্বয় টাকা আত্মসাৎ করেছেন বলে লরেন্স বেগের বিরুদ্ধে মামলা করেছেন বর্তমান সেক্রেটারি বিশ্বনাথ তিগা।
মামলা সূত্রে জানা জানা গেছে, বর্তমান সেক্রেটারি বিশ্বনাথ তিগার চাচা মিঃ পৌল চরোয়া তিগ্যা এলাকার গরিব ও দুস্থ্য পরিবারের উন্নয়নের জন্য ১৯৯২সালে হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এইচ, আর, ডিএফ) প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠান পরিচালনার জন্য দিনাজপুর সদরের সুইহারী এলাকার যোশেফ বেগের ছেলে লরেন্স বেগকে ম্যানেজার হিসেবে দায়িত্ব দেন। পরবর্তীতে ২০০৮ সালের দিকে লরেন্স বেগ হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনে পরিচালক হিসেবে নিযুক্ত হন। হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মিঃ পৌল চরোয়া তিগ্যা ২০১১ সালে মারা যাওয়ার পর লরেন্স বেগ দায়িত্বে থেকে ২০২২সালের দিকে হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের বিভিন্ন সম্পদ বিক্রি করে ২৬ লক্ষ ৪০হাজার ছয়শত পঞ্চাশ টাকা প্রতিষ্ঠানের ফান্ডে জমা না করে নিজ পকেটে ভরান। অন্যদিকে লরেন্স বেগ হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন নামীয় ৩৯শতক জমির মালিক সেজে দিনাজপুর সদরের শেখপুরা বালুবাড়ি এলাকার ম”ত আব্দুস শুকুর মিয়ার ছেলে সাইফুল ইসলাম ও উত্তর বালু বাড়ীর ম”ত ইউসুফ আলীর ছেলে আগা খাঁ’র নিকট বিক্রি দিয়েছে বলে জানতে পারলে বিক্রিত দলিল বাতিলের জন্য হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের বর্তমান সেক্রেটারী বিশ্বনাথ তিগ্যা আদালতে মামলা করেছেন ।
বর্তমান সেক্রেটারি বিশ্বনাথ তিগা জানান, সাবেক পরিচালক লরেন্স বেগ দায়িত্ব পালন কালে অফিসে নানা ধরণের অনিয়ম ও দুর্নীতি করেছেন। সংস্থার কার্য পরিষদের কাউকে না জানিয়ে সংস্থার সম্পত্তি বিক্রি করে সেই অর্থ একাই আত্মসাৎ করেছেন, যা সংস্থার ১১ নং নীতিমালা অনুসারে বিক্রি করা যাবে না এবং নিজের বলে দাবি করলে আইনানুগভাবে অগ্রহনযোগ্য। সংস্থার বিল্ডিং বর্তমান ক্রেতা ভাংচুর করিলে তাতে সংস্থার সদস্যরা বাঁধা দিলে আত্মসাতকারী লরেন্স বেগসহ সাইফুল ইসলাম ও আগা খাঁর লোকজন বিভিন্ন ধরনের ভয়ভীতি ও প্রাণ নাশের হুমকি দি”েছ। তাদের ভয়ে আমরা সংস্থার অফিসে বসতে পারিনা। আমাদের অফিসের সকল কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

রায়গঞ্জে পাঙ্গাসী ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষনা

রায়গঞ্জে ব্রহ্মগাছা ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

নোয়াখালী প্রেসক্লাবে গৌরব ঐতিহ্যের ৫২ বছর নবীন-প্রবীন সাংবাদিকদের মিলনমেলা

গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়াই আ.লীগের ইতিহাস

জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে প্রধান শিক্ষক ১০ম গ্রেড বাস্তবায়ন কমিটির ফু‌লেল শু‌ভেচ্ছা।

র‌্যাব-১২ সদর কোম্পানির অভিযানে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে দুলাল মল্লিক হত্যাকান্ডের এজাহারনামীয় ০২ জন পলাতক আসামি গ্রেফতার ।

শিবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১২ প্রার্থী ভোটাদেরকে প্রাধান্য দিচ্ছেন বেশি

শিবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১২ প্রার্থী ভোটাদেরকে প্রাধান্য দিচ্ছেন বেশি

তাড়াশে মেম্বারের বিরুদ্ধে গৃহবধূকে উত্ত্যক্ত করার অভিযোগ

কেন্দ্রে গেলেই টিকা, লাগবে না এসএমএস