১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১২:২৪ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

অটো ডায়ার মিলের বিষাক্ত ছাঁই এর কারণে জনজীবন বিপর্যস্ত

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ৬:০৮ পূর্বাহ্ণ

ঘাটাইল টাঙ্গাইল প্রতিনিধি:
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ৬নং দিগলকান্দি ইউনিয়নের ঝিনাই নদীর শাখা নদীটি হলো লাঙ্গুলিয়া নদী ।
এই নদী বিস্তৃত হয়ে জামুরিয়া ইউনিয়নের কালিদাস পাড়া হয়ে চলে গিয়েছে চাঁনতারা হয়ে বানিয়া পাড়ার দিকে কালিদাসপাড়ায় এলাকায় অবস্থিত শুভেচ্ছা  অটো ডায়ার মিলের বিষাক্ত কালো ধোঁয়া, উড়ে আসা তুষ, কুড়া ও ছাইয়ে পরিবেশ দূষণের পাশাপাশি স্থানীয় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।
এতে মিলের আশপাশের মানুষ আক্রান্ত হচ্ছে নানা রোগ-ব্যাধিতে  অন্যদিকে নষ্ট হচ্ছে কৃষকের তিন ফসলি জমি ।
এই দুর্ভোগ থেকে মুক্তি পেতে বীরচারি,কোকডহড়া,ব্রাক্ষণ শাসন,ধোপাজানি,কালিদাস পাড়া গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক সাধারণ মানুষদের নীরব অভিযোগ রয়েছে, সাধারণ মানুষদের অনিচ্ছুক সাধারণ মানুষের নিরব অভিযোগ রয়েছে ।
অটো ডায়ার মিলের মালিক প্রভাবশালী ওঅশুভ দাঁপট থাকার কারণে সাধারণ পেশাজীবি মানুষ জন ভুলেও কোন দিন সাহস করেনী সত্য প্রতিবাদ করার ।
 সরেজমিনে গিয়ে দেখা গেছে, শুভেচ্ছা  অটো ডায়ার মিলের বিষাক্ত ছাই দিয়ে লাঙ্গুলিয়া নদীটি ভরাট করে ফেলেছে । কেহ কেহ অভিযোগ করতে গেলে ব্যক্তিগত আক্রমণ ও নির্যাতনের শিকার হয়েছে ।
এমতা অবস্থায় সাধারণ মানুষ এর অনুরোধে উক্ত বিষয়টি খোঁজ খবর নিয়ে জানতে পারি লাঙ্গুলিয়া নদীর বানের পানি চলাচল করতে পারেনা,  এবং এই বিষাক্ত ছাইয়ের কারণে এই লাঙ্গুলিয়া নদীতে কোন মাছ ও পানিতে বসবাসকারী অনুজীব টিকতে পারেনা । প্রায়ই প্রতিদিনই দেখা যায় মাছ সহ বিভিন্ন প্রাণী মরে নদীর পানিতে ভেসে উঠেছে ।
বীরচারি, কোকডহড়া, বসুবাড়ি এলাকার মানুষের অনেক অভিযোগ তারা এই নদী থেকে মাছ ধরে বিক্রি করে শত শত পরিবার তাদের সংসার চালাতো,
 আজ সেই সব পরিবার কর্ম বিমুখ হয়ে পথে বসেছে যা দেখার কেহ নেই এবং শুভেচ্ছা অটো ডায়ার মিলের বিষাক্ত ছাই, তুষ ও কুড়া ও উড়ন্ত ছাঁই গিয়ে পড়ছে আশপাশের বাড়ি, ফসলি জমি ও রাস্তায় উপরে ।
বীরচারি গ্রামের সাহান আলী (৬০ ) বলেন, অটো ডায়ার মিলের কারণে লাঙ্গুলিয়া নদীর পানি দূষিত হয়ে গেছে এই পানিতে কেহই গোছল পর্যন্ত করতে পারেনা যে কারণে আশপাশের কোন বাড়িতে বসবাস করা খুব কষ্টকর হয়ে পড়েছে ।
শুভেচ্ছা অটো ডায়ার মিলের বিষাক্ত উড়ন্ত ছাই, তুষ ও কুড়া ঘরের হাঁড়ি-পাতিলে গিয়ে পড়ে। বাড়ি ঘর, গাছপালা ও ফসলি জমি ছাইয়ের আবরণে কালো বর্ণের হয়ে গেছে এবং এলাকার অধিকাংশ মানুষ চোখের বিভিন্ন রোগসহ শ্বাসকষ্ট, অ্যাজমা ও চর্মরোগে আক্রান্ত হচ্ছে ।
নানাবিধ শারীরিক সমস্যায় ভুকছে স্থানীয় বাসিন্দারা  উক্ত বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের মতামত জানতে চাইলে জামুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম ( হেষ্টিংস) তিনি অভিযোগ করে  বলেন শুভেচ্ছা অটো ডায়ার মিলের মালিক তথ্য দিয়ে অনুমতি নিয়েছে এক রকম আর কাজ করেছে ভিন্ন রকম এটি একজন চেয়ারম্যান কে অবমাননা করার শামীল ।
অসাধু পরিবেশ কর্মকর্তার মাধ্যমে অশুভ প্রভাব খাটিয়ে এই অটো ডায়ার মিলের কার্যক্রম তারা নির্ভয়ে চালিয়ে যাচ্ছেন ।
যে কারণে শিশু বৃদ্ধ সহ নানা বয়সী মানুষ জন বিভিন্ন জটিলরোগে আক্রান্ত হচ্ছে  স্থানীয় বাসিন্দারা ।
বীরচারি, কোকডহড়া, বসুবাড়ী, ধোপাজানি এলাকাবাসীর প্রাণের দাবি তাঁরা চায় সাধারণ পেশাজীবি মানুষের পূর্ণ অধিকার এর পথ ও প্রাপ্তির প্রতি মনোযোগ দেবেন বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা গণ |
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

নড়াইলে পৃথক অভিযানে ইয়াবা ট্যাবলেটসহ তিনজন গ্রেফতার

রায়গঞ্জে মাষ্টার তেল পাম্পে কারসাজির মাধ্যমে তেল চুরি অভিযোগ।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন ১০ টি পদে মোট ৪২ জনকে নিয়োগ দেবে

ঝিনাইদহ জেলা পরিষদের ৫১টি গাছ বিক্রি, ৬ মাস পর মামলার উদ্যোগ!

ঝুকিপূর্ণ শতর্কীকরন সাইনবোর্ড লাগেনি জগদীশপুর খালের উপর সেতুতে

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ২৩ কেজি গাঁজা সহ আটক -১

পীরগঞ্জে অনুমতি ছাড়াই স্কুলের গাছ কাটল সহকারি শিক্ষক

ঝিনাইদহ আইএইচটি’র শতাধীক নারী শিক্ষার্থীকে যৌন নির্যাতন ও রাসুল পাক (সঃ) কে নিয়ে কটুক্তি

ফরিদপুরের বোয়ালমারীতে পূর্বশত্রুতার জের ধরে এক পরিবারের তিন সদস্যকে কুপিয়ে আহত

ওয়াসার এমডিকে অপসারণের দাবি বাম জোটের