১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১২:১৮ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

আউশ ধান উৎপাদনে সফলতা পেয়েছে ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামার

প্রতিবেদক
joysagortv
অক্টোবর ১৫, ২০২৪ ৭:০০ অপরাহ্ণ

আজমির রহমান রিশাদ, ডোমার (নীলফামারী) সংবাদদাতা :
বাংলাদেশের কৃষিকে আরও উন্নয়নশীলঅগ্রগতির ধারাকে অব্যাহত রাখতে আলু উৎপাদনের পর খামারের পতিত জমিগুলোকে ফেলে না রেখে চলতি মৌসুমে নীলফামারীর ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে আউশ ধান উৎপাদনে বিএডিসির সাফল্য অর্জিত হয়েছে।

খামারের প্রায় ৩’শ একর জমিতে ব্রি-ধান-৯৮ জাতের আউশ ধানের বীজ রোপণ করা হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯০ মেট্রিক টন। উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে এই আউশ বীজ ধানের চারা দেশের প্রায় ৩৯ হাজার একর জমিকে আউশ ধান চাষের আওতায় আনা সম্ভব হবে এবং যা থেকে জাতীয় পর্যায়ে ৬৫ হাজার মেট্রিকটন ধান উৎপাদন করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিএডিসি কর্তৃপক্ষ।

এবিষয়ে ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক আবু তালেব মিঞার বলেন, আউশ ধান রোপণের পর থেকে ৮০ দিনেই ফসল সংগ্রহ করা যায়। অর্থাৎ ধান থেকে ধান উৎপাদনের ক্ষেত্রে সময় লাগে ১০৩ থেকে ১০৫ দিন পর্যন্ত এবং বিঘা প্রতি ১৫ থেকে ১৭ মণ ধান উৎপাদন করা যায়। এছাড়াও একই জমিতে স্বল্পমেয়াদী আমন ধান চাষ করার পাশাপাশি আলু উৎপাদন করা সম্ভব। ব্রি-ধান-৯৮ অত্যন্ত স্বল্প মেয়াদি হওয়ায় কৃষকেরা তাদের সুবিধা মত বিভিন্ন ফসল চাষ করে অধিক লাভবান হতে পারবেন। বর্তমান বিএডিসির আউশ বীজ ধানে যে লক্ষ্যমাত্রা ছিল, তার চেয়ে বেশি বীজধান উৎপাদন হয়েছে এবং ৩’শ একর জমিতে আউশ ধান রোপনে যে লক্ষমাত্রা ছিল তার চেয়ে বেশি আউশ ধান উৎপাদন হয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, বর্তমানে ধানবীজ উৎপাদন কার্যক্রম শতভাগ মেশিনের মাধ্যমে চলমান রয়েছে। রাইস সিডিং মেশিন দ্বারা সিডিং ট্রে ব্যবহার করে আউশ ও আমন ধানবীজ বপন করা হয়, চারা রোপণের জন্য প্রস্তুত হওয়ার পর রাইস ট্রান্স প্লান্টার মেশিন দ্বারা ৩’শ একর জমিতে আউশ ধান রোপণ করা হয়েছে এবং হারভেষ্টার মেশিন দ্বারা ধানবীজ এবং ফসল সংগ্রহ করে দানা শস্য গ্রেডিং মেশিন দ্বারা ধানবীজ যথাযথ ভাবে গ্রেডিং করে সংরক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জমিকে উৎপাদনের আওতায় এনে অত্র খামারটি জাতীয় ভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিশ্বায়নের এইযুগে কৃষিই হোক দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি এরই ধারাবাহিকতায় অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে দিনরাত নিরলস ভাবে ডোমার বিএডিসি কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য যে, ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারটিতে বীজ আলু উৎপাদনের পর উক্ত খামারের পতিত জমিগুলি একদিকে যেমন যথাযথ ভাবে ব্যবহার হচ্ছে অপরদিকে সরকারের রাজস্ব খাতে বিপুল পরিমাণ অর্থ জমা হচ্ছে। এছাড়াও ডোমার বিএডিসি উৎপাদন খামারে উপ-পরিচালক হিসেবে আবু তালেব মিঞা যোগদান করার পর থেকে তিনি  ২০২০-২১ অর্থবছরে আউশ ধানবীজ উৎপাদন কর্মসুচির মাধ্যমে মৌসুমে ১৮৭ একর, ২০২১-২২ অর্থবছরের উৎপাদন মৌসুমে ২৪০ একর এবং ২০২৩-২৪ অর্থবছরের উৎপাদন মৌসুমে ২৫৫ একর জমিতে আউশ ধান বীজ উৎপাদন করেছিল যা উৎপাদনের লক্ষমাত্রা অর্জনে সাফল্য এনে দিয়েছিল এবং এই সাফল্যের কারণে উপ-পরিচালক আবু তালেব মিঞা বেশ কয়েকবার পুরুস্কৃত হয়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

রাজশাহীতে বেতন বৈষম্য নিরসনে অডিট কর্মকর্তাদের অবস্থান কর্মসূচি 

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পদত্যাগ দাবিতে সিরাজগঞ্জে চিকিৎসকদের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন

তোপের মুখে অবরুদ্ধ প্রধান শিক্ষক পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণ 

রায়গঞ্জে পৌর বাসস্ট্যান্ডে নামেই যেন গোল চত্বর, যানজটে ভোগান্তির শিকার হচ্ছে পথচারীরা

বালিয়াকান্দিতে অর্থের চেক পেলেন ৭০ নারীকর্মী

শ্রীপুরে কলেজের অধ্যক্ষ এবং সভাপতির পদত্যাদের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

নিপুণকে ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানালেন জায়েদ খান

পাংশা উপজেলা প্রেসক্লাবের পক্ষ থেকে বিদায়ী ইউএনও কে সংবর্ধনা

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ও অভিভাবক সমাবেশ 

পোশাক নিয়ে আপত্তিকর মন্তব্য : রাবি শিক্ষক আল মামুন চৌধুরীকে অব্যাহতি