১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ২:৩৬ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

কামারখন্দে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে শিক্ষকদের মানববন্ধন 

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ২৫, ২০২৪ ৬:০৫ পূর্বাহ্ণ

কামারখন্দ,(সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ
সিরাজগঞ্জের কামারখন্দে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ও শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণের দাবিতে মানববন্ধন ও পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট স্মারকলিপি প্রদান করেন উপজেলার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকেরা।
মঙ্গলবার বেলা ১১ টায় উপজেলা চত্বরে মানববন্ধন করা হয়।
মানববন্ধনে মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ,জাতীয়করণের পূর্ব পর্যন্ত শিক্ষা প্রশাসনের বিভিন্ন পদে সরকারি স্কুলের শিক্ষকদের পদায়ন বন্ধ রাখা ও শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবি করা হয়।
এসময় বালুকোল ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওঃ ইউসুফ আলী বলেন, শিক্ষায় জাতির মেরুদণ্ড, শিক্ষকেরা মানুষ গড়ার কারিগর অথচ এই শিক্ষকদের সাথেই সবচেয়ে বেশি বৈষম্যের আচরণ করা হচ্ছে। সরকারি ও বেসরকারি শিক্ষাগত যোগ্যতা সমান। তাদের নিয়োগ কার্যক্রমও একই ভাবে হয়। দেশে ৯৭ শতাংশ বেসরকারি প্রতিষ্ঠান আর মাত্র ৩ শতাংশ সরকারি প্রতিষ্ঠান। সরকারি প্রতিষ্ঠানের আর্থিক লেনদেন ও সমাজে গ্রহণ যোগ্যতার সাথে  বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকদের গ্রহণ যোগ্যতার বৈষম্য রয়েছে। বেসরকারি শিক্ষকদের যেসব বৈষম্য রয়েছে সেগুলো দূর করে প্রতিষ্ঠানগুলোকে সরকারি করার আহবান করেন।
স্মারক লিপিতে উল্লেখ করা হয়, মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের ৯৭ শতাংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে  জাতীয় করণ করা । উপজেলা, জেলা, অঞ্চল ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখায় ৩১ বছর শিক্ষা প্রশাসনের কাজের দক্ষতা সম্পন্ন ষষ্ঠ গ্রেডভুক্ত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদেরকে পদোন্নতি দেওয়ার দাবি করা হয়। শিক্ষার মাঠ প্রশাসনে কাজ করা ১০-২২ বছরের দক্ষ, অভিজ্ঞ  ও প্রশিক্ষণ SESIP এর জনবল রাজস্ব খাতে স্থানান্তরের অসমাপ্ত কাজ দ্রুত শেষ করার দাবি করেন। এছাড়া মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় নানা ধরনের সমস্যায় জর্জরিত । স্কুল, মাদরাসা, কারিগরি, সরকারি, বেসরকারি, ইংরেজি ভার্সনের নানা রকমের প্রতিষ্ঠান হওয়ায় বৈষম্য হচ্ছে। দ্রুত পরিবর্তন করে বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করতে একটি শিক্ষা সংস্কার কমিশনের দাবি করেন।
মানববন্ধনে উপজেলার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নান্দিনা মধু উচ্চ বিদ্যালয়ের  প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, আব্দুল জলিল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সেরাজুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন ।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঝিনাইদহ থেকে ফুলের শুভেচ্ছা নিলেন না অ্যাটর্নি জেনারেল

গাবতলীর তরনিহাট ডিগ্রি কলেজে সংর্বধনা ও আলোচনা সভা

রায়গঞ্জ প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি গঠন

রহিমা ফুডের উৎপাদন শুরু বৃহস্পতিবার

২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর লুকনে-এর ইন্তেকাল, রাসিক প্রশাসকের শোক বার্তা

সোনাপুর বাজারে দোকানপাট ভাংচুরের তথ্য সংগ্রহে গিয়ে সাংবাদিক লাঞ্ছিত, পুলিশ সুপারের নিকট অভিযোগ

হাট বয়ড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কৃষি) ফজলুল হক’র অবসরজনিত বিদায়

দিনাজপুরে ১২০ টাকায় ৭৫ জনের পুলিশে চাকরি 

সলঙ্গায় থানা বিএনপি’র সভাপতি মতিয়ার রহমানের বিরুদ্ধে  মিথ্যা সংবাদ প্রকাশ করায় সংবাদ সম্মেলন

রাজশাহীর আয়োজন দিয়ে শেষ হলো আঞ্চলিক স্বাস্থ্য অলিম্পিয়াড