৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৬:৪৫ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

কৃষিক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এআইপি সম্মাননা পেলেন কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট

প্রতিবেদক
joysagortv
জুলাই ৯, ২০২৪ ৭:২৯ পূর্বাহ্ণ

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
কৃষিক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এআইপি সম্মাননা পদক পেয়েছেন এগ্রো বেজড্ সোসিও ইকোনমিক্যাল ডেভেলপমেন্ট সার্ভিসেস-এর চেয়ারম্যান, কেন্দ্রীয় কৃষকলীগের সহ-সভাপতি কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন সুইট। কৃষির চলমান অগ্রযাত্রাকে আরো বেগবান করতে এ সম্মাননা তাকে আরো উৎসাহিত করবে।
রবিবার (৭ জুলাই) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। সভাপতিত্ব করেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী।
কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যখন বললেন. বাংলাদেশের “এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না” আমি তার এই কথা কে ধারণ করে রায়গঞ্জ-তাড়াশ এলাকার কয়েক হাজার বিঘা অনাবাদি জলাবদ্ধতাপূর্ণ জমিকে পাইপ দিয়ে পানি নিষ্কাশনের মাধ্যমে জলাবদ্ধতামুক্ত করে তিন ফসলী আবাদের আওতায় নিয়ে এসেছি”।
ইউক্রেন থেকে আমাদের ভোজ্যতেল আমদানি করতে হয় কিন্তুু ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ভোজ্য তেলের সংকট দেখা দিল। যার কারণে মাননীয় প্রধানমন্ত্রী তার এক বক্তব্যে বলেন “ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে হবে”। তখন তিনি ধান গবেষণা থেকে স্বল্পমেয়াদী ধান সংগ্রহ করেন এবং কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করেন। এর পাশাপাশি আউশ এবং আমন দুই মৌসুমের ধানের মধ্যে যে সময়টুকু থাকে সেখানে তিনি কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা বীজ বিতরণ করেন। যার কারণে সরিষার একটা উৎসব তার নিজ এলাকা রায়গঞ্জ-তাড়াশ এ শুরু হয়ে গিয়েছে। সারাদেশে ১১ লক্ষ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে যার মধ্যে সিরাজগঞ্জ জেলাতেই হয়েছে ১ লক্ষ্য মেট্রিক টন উৎপাদন হয়েছে বলেন কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন সুইট।
তিনি বলেন, কৃষিবিদরা কৃষিক্ষেত্রে যে অবদান রেখেছেন সেটা অসামান্য। তিনি সকল কৃষিবিদদের আহবান জানিয়ে বলেন আসুন আমরা বাংলাদেশের যে কৃষিবান্ধব প্রধানমন্ত্রী এবং যে সরকার চলছে সেই সরকারের নির্দেশনা মোতাবেক যে যতটুকু পারি চেষ্টা করি যেন এক ইঞ্চি জমিও অনাবাদি না থাকে। এবং সবাই প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক তিনটা করে গাছ লাগানোর মধ্য দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমরা সবাই চেষ্টা করে যাব।
উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয় কর্তৃক ২০১৯ সালে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) নীতিমালা প্রণীত হয়েছে। তার আলোকে ২০২০ সাল থেকে দেয়া হচ্ছে এ সম্মাননা। ২০২০ সালে এআইপি পেয়েছিলেন ১৩জন। এআইপি সম্মাননা প্রাপ্তগণ সিআইপিদের মতো সুযোগসুবিধা পেয়ে থাকেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

বাদাম বক্রিি টাকায় চলে শশিু ফাওমদিরে সংসার

সিরাজগঞ্জ পপ্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের চলছে টানা দ্বিতীয় দিনের মতো অনির্দিষ্টকালের কর্মবিরতিত

ধুনটে জামায়াতে ইসলামীর যুব ইউনিটের পরামর্শ সভা

সিরাজগঞ্জ ভাটপিয়ারীতে যমুনা নদীতে তীব্র ভাঙ্গন ভাঙ্গনরোধে এলাকাবাসীর মানববন্ধন

কর্মবিরতি শেষে ডোমারে আবারও কাজে ফিরেছে পুলিশ

বাংলাদেশ হাইটেক পার্কে নিয়োগ

ইসলামপুরে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আনন্দ মিছিল অনুষ্ঠিত

চট্টগ্রামরে হাটহাজারী বাসস্ট্যান্ড চত্বরে ট্রাফকি পুলশিরে দায়ত্বিে নসিচা চট্টগ্রাম উত্তর জলো শাখা

শিবগঞ্জে কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত