১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:০০ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

পাংশাতে শিক্ষার্থীদের রঙ তুলিতে এক নতুন দেশের স্বপ্ন

প্রতিবেদক
joysagortv
আগস্ট ১৩, ২০২৪ ৬:৩৬ পূর্বাহ্ণ

মোঃ হামজা শেখ, রাজবাড়ী:
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শেষে এবার কল্যাণমূলক কাজে ব্যস্ত রয়েছেন শিক্ষার্থীরা। তাদের রং তুলিতে আঁকা হচ্ছে নতুন দেশের স্বপ্ন।
সোমবার(১২ আগষ্ট) সকাল থেকে রাজবাড়ী জেলার পাংশা পৌর শহরের উপজেলা পরিষদের দেয়াল , রেলওয়ে স্টেশন ও সড়কের পাশে বিভিন্ন দেয়ালে গ্রাফিতি অঙ্কন শুরু করেছে শিক্ষার্থীরা। এদের মধ্যে মেয়েদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।গতকাল রবিবার ও তারা এই কার্যক্রম করেছে পাংশা পৌর শহরের বিভিন্ন স্থানে।
গ্রাফিতিতে স্থান পেয়েছে কোটা বিরোধী আন্দোলনের বীরদের ছবি, একতা, প্রতিবাদী ছবি এবং সাম্যের বাণী। রয়েছে নতুন দেশ গড়ার আহ্বান ও দুর্নীতির বিরুদ্ধে স্লোগান। শতাধিক শিক্ষার্থী প্রখর রোদ আবার বৃষ্টিকে উপেক্ষা করে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে দেয়ালে দেয়ালে ফুটিয়ে তুলছেন তাদের স্বপ্নের দেশের প্রতিচ্ছবি। পথচারী ও সাধারণ মানুষ ক্ষণিকের জন্য দাঁড়িয়ে দেখছেন এসব গ্রাফিতি। আর প্রশংসা করছেন তাদের সৃজনশীল কাজকে। শিক্ষার্থীদেরকে পানি, বিস্কুট ও কোমল পানীয় খাইয়ে আপ্যায়িত করছেন বিভিন্ন শ্রেনি পেশার মানুষ।
সরজমিনে সোমবার পাংশা উপজেলা পরিষদ ভবনের সামনে গিয়ে দেখা যায়, উপজেলার সীমানা প্রাচীরে ছবি আঁকছে শিক্ষার্থীরা। । ৪/৫ জন করে গ্রুপ হয়ে বিভিন্ন চিত্র ও লেখা লিখছে। এসব লেখার মধ্যে ‘রয়েছে রক্তাক্ত জুলাই, কারার ঐ লৌহ কপাট, পানি লাগবে পানি, ধর্ম যার যার, দেশ সবার ইত্যাদি। ছবিতেও দেখা গেছে শিক্ষার্থীদের সৃজনশীলতা। একটি ছবিতে মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান একসাথে দাঁড়ানো। ছবিতে ভাঙা শিকল, নতুন সূর্যসহ অনেক ছবি।
এ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে, সাগর শিকদার,শাহিন,পাপন,সাকিব,জিহাদ,রানা,আলামিন, তাবাচ্ছুম, সাদিয়া, জয়া, দিঘি, তিথী, কেয়া, শুরভী, শাহারা, ইল্মা, ঊরবি, খুশি, হাসি,সাদিয়া, রুপিলা, রিয়া, মারিয়া, তমা সহ অনেক কে দেখা গেছে। এরা সবাই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।
শিক্ষার্থী রানা বলেন, কোটা আন্দোলনের যে বীর ভাইয়েরা জীবন দিয়েছে তাদের স্মৃতিচারণ করতে আমরা দেয়ালে ছবি আঁকছি। সাইমন নামে এক শিক্ষার্থী বলেন, আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য আমাদের এই উদ্যোগ।
পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহম্মদ জাফর সাদিক চৌধুরী নিজেও এই কার্যক্রম দেখে খুশি। তিনি বলেন উপজেলা পরিষদের সীমানা প্রাচীরের দেয়ালে ছবি আঁকছে। আমি এটাকে পজেটিভ ভাবে দেখছি। তাদের এসব ছবি ও লেখা ভালো কাজে উদ্বুদ্ধ করবে।
পাংশা উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, ছাত্রছাত্রীদের মাধ্যমে দেশে পরিবর্তন এসেছে। এখন তারা ছবি এঁকে নতুন দেশ গড়ার স্বপ্ন দেখাচ্ছে। আশা করি ভালো কিছু হবে। আমি তাদের এই উদ্যোগকে স্বাগত জানাই।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

বালিয়াকান্দিতে মেয়ের নামে ব্যাংক হিসাব না খুলায় জামাইয়ের মাথা ফাটালো শ্বশুর

কৃষিক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এআইপি সম্মাননা পেলেন কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট

উপজেলা নির্বাচন প্রতীক পেয়ে নির্বাচনী  প্রচার-প্রচারণা – শুরু করেছেন জামাত আলী মুন্সি 

উপজেলা নির্বাচন প্রতীক পেয়ে নির্বাচনী  প্রচার-প্রচারণা – শুরু করেছেন জামাত আলী মুন্সি 

কালীগঞ্জে ৩ বছর অফিস না করে বেতন তুলছেন অফিস সহকারী

ডোমারে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

শ্রীপুরে সাংবাদিক জুলফিকার আলীর মৃত্যু, প্রেসক্লাবের শোক

ফরিদপুরের ভাঙ্গায় মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল দুই সহোদর ভাইের

ধুনটে বিএনপি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

সিরাজগঞ্জের নাবিক নাজমুল ৬৭ দিন পর ফিরলেন বাবা-মায়ের কোলে

রাজশাহীর মতিহার থানার অভিযানে ১ বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার