১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১০:০৮ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

বগুড়ার শেরপুরে শুবলী উচ্চ বিদ্যালয়ে অনয়িম ও দুর্র্নীতির তথ্য চাওয়ায় মিথ্যা মামলায় সাংবাদিক জেলে

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ১৮, ২০২৪ ৬:৩৯ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:
স্কুলের নানা অনিয়ম ও দুর্নীতির তথ্য সংগ্রহ করায় সময় ক্ষিপ্ত হয়ে প্রভাব খাটিয়ে রুমে আটকিয়ে রেখে সন্ত্রাসীদের ডেকে এনে সাংবাদিককে লাঞ্ছিত করাসহ মিথ্যা চাঁদাবাজির মামলা করে পুলিশ দিয়ে জেলে পাঠানোর অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটি বগুড়ার শেরপুর উপজেলার শুবলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারজানা খাতুনের বিরুদ্ধে।
কারাগারে আটক ওই সাংবাদিকের নাম আব্দুল হালিম। তিনি বাংলাদেশ প্রেসক্লাবের বগুড়া জেলা ও রাজশাহী বিভাগের সভাপতি ও দৈনিক জয়সাগর পত্রিকার উপদেষ্টা সম্পাদক এবং করাপশন নিউজ এজেন্সী (সিএনএ) ব্যুরো চিফ হিসাবে দায়িত্ব পালন করছেন।
বিষয়টিকে স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি বলে উল্লেখ করেন সাংবাদিক নেতৃবৃন্দ। তারা বলেন, দুর্নীতি থেকে বাঁচতে আবারো মিথ্যা মামলা দিয়ে দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে। এমন ঘটনায় বে-আইনীভাবে আইন-আদালত ব্যবহার করা হচ্ছে। সাংবাদিকদের তথ্য দিলে দুর্নীতি প্রকাশ হয়ে যাবে তাই তারা তথ্য দিতে চান না। উল্টো হামলা ও মামলা দিয়ে, অন্যায় ভাবে হয়রানি করেন দুর্নীতিবাজরা।
এদিকে বিষয়টির সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তপূর্বক মামলা প্রত্যাহারসহ দোষীদের আইনের আওতায় আনতে গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেছেন বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি সাংবাদিক ফরিদ খান। এ বিষয়ে তিনি একটি স্মারকলিপি প্রধান উপদেষ্টা বরাবর গতকাল (১৭-০৯-২০২৪ই) মঙ্গলবার প্রেরণ করেন।এদিকে অবিলম্বে এই সাংবাদিককে মুক্তি দেওয়া না হলে সাংবাদিক নেতারা সারাদেশে আন্দোলনে নামার কথা জানিয়েছেন।
জানা গেছে, গত (২ সেপ্টেম্বর ২০২৪ইং) বুধবার সাংবাদিক আব্দুল হালিম সহ কয়েকজন সাংবাদিক উপজেলার শুবলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দপ্তরে তথ্য সংগ্রহর জন্য গিয়েছিলেন। এসময় তিনি স্কুলের বিভিন্ন অনিয়ম ও নিয়োগ সংক্রান্ত কিছু তথ্য চেয়েছিলেন। প্রধান শিক্ষক বিধি লঙ্ঘন করে গোপনে প্রতিষ্ঠানের বহু দামী গাছ বিক্রয়, অন্যের জমি জোরপূর্বক দখল, শিক্ষার্থীদের থেকে অযৌক্তিক ফি আদায় ও নিয়োগ বাণিজ্যের অর্থ আত্মসাত-এর তথ্য পাওয়া না পাওয়া নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে তাদের জোরপূর্বক রুমে আটকে রেখে স্থানীয় সন্ত্রাসীদের ডেকে এনে লাঞ্ছিত করে। দুর্নীতি ধামাচাপা দিতে ঐ শিক্ষক এক পর্যায়ে স্থানীয় প্রভাবশালী ব্যক্তির যোগসাজসে পুলিশকে ডেকে মিথ্যা তথ্য দিয়ে চাঁদাবাজির মামলা করে জেলে পাঠিয়ে দেন।সরেজমিনে জানা যায়, এই প্রধান শিক্ষক প্রভাবশালীর ছাত্রছায়ায় বেপরোয়া হয়ে উঠেছে। স্কুলে শিক্ষার্থী ও শিক্ষক-কর্মচারীদের সাথে প্রতিনিয়ত অসদাচারণ করে থাকেন।
ঐ সাংবাদিকের স্ত্রী বলেন, ‘‘আমি তার এখনো জামিনের ব্যবস্থা করাতে পারিনি। তিনি কারাগারে থাকলে আমার সন্তান নিয়ে বিপদে পড়ে যাব। তিনি ছাড়া আমাদের পরিবারে উপার্জন করার আর কেউ নেই। তাকে অন্যায়ভাবে আটক করা হয়েছে। আমি তার মুক্তি চাই।’’ জেলার সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, নিজে দুর্নীতি করে উল্টো সাংবাদিকদের নামে মিথ্যা মামলা দিয়ে জেলে পাঠানোই আমরা হতবাক হয়েছি, সাংবাদিককে মিথ্যা মামলায় জেলে পাঠানো ঠিক হয়নি। এটা বেআইনি এবং অন্যায়। যারা এটা করেছেন তাদের বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেয়া উচিত। এটা স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি।’বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি সাংবাদিক ফরিদ খান বলেন, ‘‘সাংবাদিক আব্দুল হালিমকে মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং মুক্তি দাবি করছি। তাকে অবিলম্বে মুক্তি দেয়া না হলে যারা এই অন্যায় করেছেন তাদের বিচারের দাবিতে আমরা দেশব্যাপী বৃহত্তর আন্দোলনে নামব।’’সাংবাদিক আব্দুল হালিম সেদিন ঐ স্কুলের প্রধান শিক্ষকের কাছে যেসব তথ্য চেয়েছিলেন তা প্রকাশ হলে অনেক দুর্নীতির খবর ফাঁস হতো। অনেক সাংবাদিক তা চেপে গেলেও বাংলাদেশ প্রেসক্লাবের নেতৃবৃন্দ ও সাংবাদিক সব সময় তা প্রকাশ করেন।
সাংবাদিক ফরিদ খান বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের দুর্নীতি, অনিয়ম, অপরাধ ও অপকর্ম সাংবাদিকরা প্রকাশ করে দেয়। তাই তাদের ওপর এতো আক্রোশ। তারা নানাভাবে সাংবাদিকদের হয়রানি করে, মিথ্যা মামলা দেয়। এটা করে দুর্নীতিবাজরা দেশের ভাবমুর্তি ক্ষুন্ন করছেন। অবিলম্বে সারা দেশে সাড়াশি অভিযান চালিয়ে এসব দুর্নীতিবাজদের আইনের আওতায় আনার জন্য প্রশানের হস্তক্ষেপ প্রয়োজন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ধুনুট চৌকিবাড়ি ইউনিয়নে ভিজিএফ চাল বিতরণ

ঝিনাইদহের কোটচাঁদপুরে শোকরানা সমাবেশ

নড়াইল কালিয়া সার্কেলে নতুন সহকারী পুলিশ সুপার কিশোর রায়কে ফুলের শুভেচ্ছা জানালেন এসপি

সিরাজগঞ্জে ৩ উপজেলায় চেয়ারম্যান পদে জয়ী হলেন রিয়াজ উদ্দিন, খলিলুর রহমান এবং আমিনুল ইসলাম

সাবেক রেলমন্ত্রীর বাড়ীর কেয়ারটেকার মজনু শতকোটি টাকার মালিক

পাংশাতে ট্রাফিকের কাজ করছে বিএনসিসি রেড ক্রিসেন্ট, স্কাউটস ও সাধারণ শিক্ষার্থীরা

সুনামগঞ্জে স্কুল ছাত্র নিহতের ঘটনায় আটক ১

রাসিকের সম্পদ ফেরত দিলে ধন্যবাদ, না দিলে মামলা: রাসিক প্রশাসক 

শ্রীপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে ৪ শহীদ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান 

রায়গঞ্জে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদের স্মরণে দোয়া ও আলোচনা সভা