১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১২:১৩ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

বেলকুচিতে গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন ২০২৪ উপলক্ষে মানববন্ধন ও র‍্যালি

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৩:০২ পূর্বাহ্ণ

উজ্জ্বল অধিকারী, সিরাজগঞ্জ প্রতিনিধি:
কমিউনিটি ভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি (সিআরইএ) প্রকল্পের অধীনে বেলকুচি উপজেলার বড়ধূল ইউনিয়নের চরাঞ্চলে ‘গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন’ ২০২৪ উপলক্ষে মানববন্ধন ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।
মানুষের জন্য ফাউন্ডেশন এবং সুইডেন সরকারের আর্থিক সহায়তায় ও ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এই প্রকল্প বাস্তবায়ন করছে। দিবসটির এ বছরের উপজীব্য বিষয় হলো “জীবাশ্ম জ্বালানি মুক্ত ভবিষ্যতের জন্য লড়াই” করতে হবে।
শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে বেলকুচি উপজেলার বড়ধূল ইউনিয়নের বিলমহিষা এলাকায় কিশোর-কিশোরী, নারী-পুরুষ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্বলিত প্লে-কার্ড, ফেস্টুন, ব্যানার হাতে মানববন্ধন ও র‍্যালি করে।
এসময় উপস্থিত ছিলেন ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর প্রকল্প সমন্বয়কারী মোছা: আক্তারি বেগম, প্রকল্প কর্মকর্তা শারমিন আকতার, ফিল্ড ফেসিলেটর মোছা: রাজিয়া সুলতানা ও মোছা: আকলিমা খাতুন, এনডিপির রিসার্স এন্ড ডুকুমেন্টেশনের সহকারী ব্যবস্থাাপক মো: জানাফার ইসলাম, সাংবাদিক উজ্জ্বল অধিকারী প্রমূখ।
অনুষ্ঠানে (সিআরইএ) প্রকল্পের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ক্লাইমেট একশন গ্রুপের সদস্য ও গ্রাম পর্যায়ের বিভিন্ন দলের সদস্য, নারী-পুরুষ, কিশোর-কিশোরীসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।
বক্তারা দিবসটি উদযাপনের লক্ষ্য, উদ্দেশ্য, তাৎপর্য তুলে ধরেন। তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে চরাঞ্চলের মানুষের জীবন-জীবিকা, বাড়িঘর, কৃষি ফসল, গবাদি পশু, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থানসহ বিভিন্ন বিষয়ে প্রতিনিয়ত প্রভাব পড়ছে। এখন ঘন ঘন ও অসময়ে বন্যা, বৃষ্টি ও খরা হচ্ছে। আগের মতো জমিতে ফসল হয় না। নদী ভাঙনের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। অনেকে ফসলী জমি ও বাস্তুভিটা হারিয়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে। দরিদ্র শ্রমজীবী মানুষগুলো জীবিকা হারিয়ে কর্মহীন হয়ে পড়েছে। আর এসব কারণে নারীর প্রতি সহিংসতা ও বাল্য বিবাহ বৃদ্ধি পাচ্ছে। শিশুরা শিক্ষা ও চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে। বিশেষ করে মেয়ে শিশুরা।
বক্তারা এসব সমস্যা থেকে পরিত্রাণ ও সুস্থভাবে বেঁচে থাকার জন্য সম্ভাব্য উপায় এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোরালো দাবী জানান।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

বেলকুচিতে গনঅভ্যুত্থানে শহীদী মার্চ ১ মাস পূর্তি উপলক্ষে র‍্যালি ও মিছিল করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

রায়গঞ্জে উপজেলা ভিত্তিক গনিত প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিরামপুর সীমান্তে ২৩ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

সিরাজগঞ্জে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরিক্ষার কেন্দ্র না থাকায় চরম ভোগান্তিতে পরীক্ষার্থী ।

কাজিপুরে মেধাবী শিক্ষার্থীর পাশে ‘হাত বাড়িয়ে দেই’ সংগঠন 

পীরগঞ্জে ভাইয়ের লাশ যখন কাঁধে, প্রতিপক্ষ তখন জমি  চেষ্টা

নাটোরে দুর্ঘটনা কবলিত প্রাইভেটকার থেকে ৬০ কেজি গাঁজা উদ্ধার

বেসরকারি  মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের বৈষম্য দূরীকরণ ও জাতীয়করণে এক দফা দাবীতে সিরাজগঞ্জে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান 

তাড়াশে লোডশেডিং অতিষ্ঠ জনজীবন

রাজশাহী কলেজের নতুন অধ্যক্ষকে ঢুকতে দিবেন না শিক্ষার্থীরা