১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১২:৫১ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

যৌতুকের টাকা না পেয়ে গৃহবধূ মরিয়মকে হত্যার অভিযোগ

প্রতিবেদক
joysagortv
আগস্ট ১৯, ২০২৪ ৪:১৪ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় যৌতুকের টাকা না পেয়ে মরিয়ম খাতুন (২০) নামে এক গৃহবধূকে হত্যার অভিযোগ তার স্বামীর পরিবারের লোকজনের বিরুদ্ধে। মৃত মরিয়ম খাতুন উল্লাপাড়া উপজেলা এলাকার রুদ্রগাতী দিয়ারপাড়া গ্রামের সেনাবাহিনীতে কর্মরত সৈনিক রিয়াজুল ইসলাম (২৫)-এর স্ত্রী এবং শাহজাদপুর থানার গাড়াদহ গ্রামের নজরুল ইসলামের মেয়ে।
প্রায় দুই মাস অতিবাহিত হলেও মরিয়ম খাতুনের লাশ পোস্টমর্টেমের রিপোর্ট দীর্ঘদিন যাবত হাসপাতালেই পরে রয়েছে। রহস্যজনক কারণে পুলিশ অধ্যবদি পোস্টমর্টেমের রিপোর্ট গ্রহণ করেননি।
লাশের রিপোর্ট নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের গরিমসি ও দায়িত্বে অবহেলার অভিযোগ উঠেছে।গত ২২ জুন ২০২৪ইং তারিখ সকালে শ্বশুরবাড়ি থেকে মরিয়ম খাতুনের ক্ষত-বিক্ষত অবস্থায় লাশ উদ্ধার করা হয়। মৃত মরিয়ম খাতুনের পরিবারের দাবি, যৌতুক না পেয়ে তাদের মেয়েকে শরিরের বিভিন্ন জায়গায় আঘাত করে শ^াসরোধ করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় স্বামীসহ ৬ জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ সিরাজগঞ্জে পিটিশন দায়ের করেছে মরিয়মের পিতা। যাহার পিটিশন নং ১৫৪/২০২৪। এর পর থেকে শ^শুরবাড়ির লোকজন পলাতক রয়েছে। সূত্রে জানা যায়, দুই লক্ষ টাকা দেনমোহর নির্ধারণ করে উল্লাপাড়া উপজেলা এলাকার রুদ্রগাতী দিয়ারপাড়া গ্রামের মো: মোতালেব-এর ছেলে সেনাবাহিনীতে কর্মরত সৈনিক রিয়াজুল ইসলাম (২৫)-এর সাথে শাহজাদপুর থানার গাড়াদহ গ্রামের নজরুল ইসলামের মেয়ে মরিয়ম খাতুনের বিবাহ হয়। এর পর থেকে মিরয়ম খাতুন তার স্বামীর সাথে ঘরসংসার করতে থাকে। ঘরসংসার করাবস্থায় মরিয়মের একটি কন্যা সন্তান জন্ম লাভ করে। তার নাম মোছা: রুবাইয়া খাতুন, বর্তমানে তার বয়স ৩ বৎসর।
রিয়াজুল ইসলাম সেনা বাহিনীর চাকুরি পাওয়ার পরে অন্য মেয়ের সাথে পরকীয়া সম্পর্কে জরিয়ে পরে। উক্ত ঘটনা তার স্ত্রী মরিয়ম খাতুন জানতে পারলে তার স্বামী রিয়াজুল তাকে অত্যাচার ও নির্যাতন করতে থাকে। এক পর্যায়ে রিয়াজুল ইসলাম ৫ লক্ষ টাকা যৌতুক দাবী করে। যৌতুক দিতে মরিয়ম খাতুনের পরিবার অস্বীকার করলে তার উপর অত্যাচার নির্যাতনের মাত্রা আরও বাড়িয়ে দেয়। এমতাবস্থায় তার স্বামী রিয়াজুল ইসলামের প্রত্যক্ষ ও পরোক্ষ ইন্ধনে এবং তার নির্দেশে বাড়ির লোকজন মরিয়ম খাতুনকে হত্যার উদ্দেশ্যে গত ২১-০৬-২০২৪ইং তারিখ দিবাগত রাতে মরিয়মের শারীরের বিভিন্ন জায়গায় আঘাত ও ক্ষত-বিক্ষত করে গলা টিপে শ^াসরোধ করে হত্যা করে। এর পরের দিন ২২-০৬-২০২৪ইং তারিখে মামলার ৪নং আসামী আব্দুর রহমান মোবাইল থেকে মরিয়মের ভাই মো: হাশেমের মোবাইলে ফোন করে বলে, তোমার বোন মরিয়ম খাতুন উল্লাপাড়া যাওয়ার পথে এক্সিডেন্ট করিয়াছে। উক্ত ঘটনা মরিয়মের মা-বাবাকে বললে পুনরায় উক্ত নম্বরে ফোন দিলে আব্দুর রহমান বলে, আপনার মেয়ে গলায় ফাঁস দিয়েছে। কিন্তু মারা গেছে কিনা বেচে আছে এসে দেখে যান। উক্ত ঘটনা শুনে তাৎক্ষনিকভাবে মরিয়মের মা-বাবা ঘটনাস্থল তার স্বামীর বাড়ি গিয়ে দেখে তার শ^শুরবাড়ির লোকজন সবাই বাড়ি থেকে পালিয়ে গেছে এবং মৃত অবস্থায় তাদের মেয়ের লাশ ঘরের মেঝেতে ফেলে রেখেছে। তারা লাশের কাপড় সরিয়ে মরিয়মের গলার নিচে বাম পাশের্^ এবং পিঠের বিভিন্ন স্থানে জখমের দাগ দেখতে পায়। এতে নিশ্চিত হয় যে, তাদের মেয়েকে শরীরের বিভিন্ন জায়গায় নির্যাতন ও আঘাত করে গলা টিপে শ^াসরোধ করে হত্যা করেছে। উক্ত হত্যাকে আত্মহত্যা হিসাবে চালিয়ে দেয়ার জন্য বিভিন্ন প্রকার নাটক করছে। পরবর্তীতে থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে এসে লাশ উদ্ধার করে থানায় নিয়ে যায়। এরপর মরিয়মের পিতা নজরুল ইসলাম উল্লাপাড়া মডেল থানায় উপস্থিত হয়ে হত্যা মামলা দায়ের করতে চাইলে থানার কর্মকর্তা এস.আই কালাম একটি টাইপকৃত দরখাস্ত এনে জোরপূর্বক তার কাছ থেকে একটি টিপসই গ্রহণ করে অপমৃত্যুর মামলা দায়ের করে লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করে। অপমৃত্যুর মামলা নং- ১৯/২০২৪, তারিখ ২২-০৬-২০২৪ইং। টাইপকৃত দরখাস্তে কি লেখা আছে জানতে চাইলে কর্তব্যরত এসআই অকথ্য ভাষায় তাদের গালিগালাজ করে তাড়িয়ে দেয়। পোস্টমর্টেমের পর ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য মরিয়মের পরিবারের লোকজনের অনুপস্থিতিতে দ্রুত লাশ দাফন করা হয় বলে তারা অভিযোগ করেছেন।
যেহেতু উল্লাপাড়া মডেল থানা কর্তৃপক্ষ হত্যা মামলা গ্রহন না করে অপমৃত্যু মামলা করেছেন। যার পরিপ্রেক্ষিতে হলফনামাসহ মরিয়মের পিতা নজরুল ইসলাম গত ২৬-০৬-২০২৪ইং তারিখে ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধীত/০৩) এর ১১ (ক) ও ৩০ ধারার অপরাধ এনে বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ সিরাজগঞ্জে ৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলা নং ১৫৪/২০২৪। মামলার আসামীরা হলো: মো: রয়েজ উদ্দিন (২২), মো: মোতালেব হোসেন (৫৪), মোছা: রেহানা খাতুন (৪০), মো: আব্দুর রহমান (৫১), মোছা: আখি খাতুন (২১), মো: রিয়াজুল ইসলাম (২৫)।
বাদীপক্ষ মামলাটি আমলে গ্রহণ করে দ্রুত ওয়ারেন্ট ইস্যু করে পুলিশ দ্বারা আসামীদের ধৃত করত: জেল হাজতে প্রেরনের আদেশসহ সাক্ষী প্রমান সাপেক্ষে সুবিচার করার জন্য বিজ্ঞ আদালতের কাছে আবেদন জানান।
এদিকে মরিয়ম খাতুনের লাশ পোস্টমর্টেমের রিপোর্ট দীর্ঘদিন যাবত হাসপালেই পরে রয়েছে। রহস্যজনক কারণে পুলিশ অধ্যবদি পোস্টমর্টেমের রিপোর্ট গ্রহণ করেননি।
ক্যাপটেন মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের ফরেন্সিক ডিপার্টমেন্টের প্রধান ডা: কাফি বলেন, আমরা পোস্টমর্টেম করে রিপোর্ট সংরক্ষণ করে রেখেছি। থানা কর্তৃপক্ষ লাশ নিয়ে যাওয়ার দিনই রিপোর্ট নিয়ে যেতে পারতেন। কিন্তু অধ্যবধি পর্যন্ত থানা কর্তৃপক্ষ টেস্টের জন্য রিপোর্ট নিয়ে যাননি। আমরা তো থানায় গিয়ে রিপোর্ট দিয়ে আসবো না বা আমাদের সে দায়িত্বও নয়।
অন্যদিকে উল্লাপাড়া মডেল থানার ওসি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ লাশের পোস্টমর্টেম রিপোর্ট গ্রহণের চিঠি দিলেই আমরা রিপোর্ট নিয়ে আসবো। চিঠি না দিলে আমরা রিপোর্ট নিয়ে আসতে পারি না।
লাশের রিপোর্ট নিয়ে থানা ও হাসপাতাল কর্তৃপক্ষের পরস্পর বিরোধী বক্তব্য রহস্যজনক। এতে করে প্রশ্ন উঠেছে দায় কার? থানা, নাকি হাসপাতাল ফরেন্সিক বিভাগের?
অনুসন্ধানে জানা যায়, তাদের প্রকৃত বিয়ের তারিখ ২৭-০৭-২০২০ইং। কাবিনে দেখানো হয়েছে ২৫-০৮-২০২৩ইং তারিখ। এটা স্পষ্ট হয়ে যায় যে, মরিয়মের স্বামী সেনা সৈনিক রিয়াজুল ইসলাম সেনা বাহিনী কর্তৃপক্ষের বিনা অনুমতিতে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। যার প্রমান বর্তমানে তাদের ৩ বৎসরের একটি কন্যা সন্তান রয়েছে। যদি উল্লেখিত তারিখে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তাহলে ৩ বৎসরের সন্তান থাকার প্রশ্নই আসে না। সেনাবাহিনীর চাকুরিতে যোগদানের ৩ বছর পর বিয়ের অনুমতি নিয়ে বিয়ে করতে হয়। কিন্তু ৩ বছর চাকুরি করার আগেই কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই রিয়াজুল ইসলাম বিয়ে করে সেনাবাহিনীর আইন লঙ্ঘন করেছেন এটা স্পষ্ট হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

জুস খাওয়ায়ে ছিনতাই করা ইজিবাইকটি উদ্ধার করেছে সদর থানা পুলিশ

প্রকল্পের সিংহভাগ টাকা হরিলুটের পায়তারা

পীরগঞ্জে আবু সাঈদের কবর জিয়ারত করলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

চাটমোহর উপজেলার  রামনগর বেলিব্রিজের ভহ্নদশা -দেখার কেউ নাই

রাজশাহীর নতুন পুলিশ কমিশনার আবু সুফিয়ান

সিরাজগঞ্জের শিয়ালকোল ও ছোনগাছা ইউনিয়নসহ ১০টি ইউনিয়নে কর্মসংস্থান কাজের উদ্বোধন

এবার ‘টাইটানিক’ সিনেমার গান গাইলেন হিরো আলম

রাজবাড়ীতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি

ব্র্যাক  আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ইউডিপি  উদ্যোগে প্রশিক্ষণ ও দক্ষ যুব কর্মস্থান/মার্কেট লিংকেজ করার উদ্দেশ্যে নেটওয়ার্কিং সভা 

ঝিনাইদহে শহর পরিষ্কার করতে রাস্তায় শিক্ষক-শিক্ষার্থী