১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:২১ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

রাজবাড়ীতে ১৬ দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও সাধারণ শিক্ষার্থীদের প্রেস ব্রিফিং

প্রতিবেদক
joysagortv
আগস্ট ১৩, ২০২৪ ৫:৫৮ পূর্বাহ্ণ

মোঃ হামজা শেখ, রাজবাড়ী
রাজবাড়ীতে ১৬ দফা দাবিতে বৈষম্য বিরোধী আন্দোলন ও সাধারণ শিক্ষার্থীরা প্রেস ব্রিফিং করেছে। সোমবার সকাল ১১ টার সময় রাজবাড়ী প্রেস ক্লাবে সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবি তুলে ধরেন, সমন্বয়কারী রাজিব মোল্লা, সাব্বির গাজী, সোয়েব আহমেদ, সামাদ মিয়া, রনি মোল্লা, অনন্যা আক্তার, অহনা ইসলাম, তামান্না, জনি মোল্লা, আয়শা আক্তার, সোহাগ, নয়ন মুন্সি, সেলিম প্রামানিক, গোলাম আযম প্রমুখ।
তাদের দাবিগুলো হলো- শহরের আশেপাশে, রেলগেটে সহ রাজবাড়ী জেলা শহরের ভেতর বাজারের আশেপাশে সরকারি জায়গায় গড়ে ওঠা অবৈধ স্থাপনা, দোকানপাট উচ্ছেদ করতে হবে এবং সরকারি জায়গা দখলমুক্ত করতে হবে। ফুটপাত দখল করে কোন দোকানী তার দোকান পরিচালনা করতে পারবে না, পথচারীদের জন্য ফুটপাত দখলমুক্ত করার দাবি জানাচ্ছি। শহরে যেন ময়লা আবর্জনা ও জলাবদ্ধতার যেন সৃষ্টি না হয়, তাই বর্ষার মৌসুমে শহরের ড্রেন গুলো পরিষ্কার করতে হবে। রাস্তার পাশে ময়লা ফেলার জন্য প্লাস্টিকের ডাস্টবিন দিতে হবে। বিভিন্ন রাজনৈতিক দলের ব্যানার, পোস্টার দিয়ে রেলগেট ফুটওভার ব্রিজ ঢেকে দেওয়া, নির্বাচন শেষ হওয়ার পরবর্তীকালে শহরের বিভিন্ন দেয়াল ও শহর থেকে ব্যানার পোস্টার অপসারণ করতে হবে। শহরের আশেপাশে বিভিন্ন পরিত্যক্ত ভবন, লোকোশেড সহ রাজবাড়ী জেলা অভ্যন্তরীনে বিভিন্ন স্থানে মদ, গাঁজা, ইয়াবা সহ সকল মাদক ব্যাবসা বন্ধ করার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে। পৌর পার্কিংয়ের নামে কোন অটো বা রিক্সা ওয়ালা ভাইদের থেকে চাঁদা তোলা বন্ধ করতে হবে। প্রয়োজন প্রতিটি অটো এবং যিক্সা কে ১ বা ২ বছর মেয়াদি নাইন্সেনের আওতায় আনতে হবে। বাজারের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র দাম এখনো অর্ন্তবর্তীকালীসরকার নির্ধারণ করেনি, তাই ভুল মূল্য তালিকা দেখে ব্যবসায়ীদের ভাইদের হয়রানি করবেন না। ব্যাবসায়ীদের ভাইদের প্রতি অনুরোধ, ন্যায্য মূলে পন্য বিক্রি এবং সকল নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য আহবান জানাচ্ছি।
শহরের ময়লা আবর্জনা, বজ্র ইত্যাদি ফেলার জন্য একটি নির্দিষ্ট স্থান তৈরি করতে হবে, নতুন বাজার রাস্তার পাশে বা শ্রীপুর বাজারে মহাসড়কের পাশে যত্রতত্র ময়লা ফেলা যাবে না, এতে বাতাসে বাজে দু গন্ধ ছাড়ায় বা পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। এসবের জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে। রাজবাড়ী সদর হাসপাতাল সহ রাজবাড়ী শহরে গড়ে ওঠা বিভিন্ন স্বাস্থাক্লিনিক, হাসপাতালে রোগীদের হয়রানি মূলক কাজ, বিভিন্ন টেষ্ট করার নাম করে অতিরিক্ত টাকা নেওয়া অবিলম্বে বন্ধ করতে হবে এবং নোংরা পরিবেশে রোগীদের রাখা বন্ধ করতে হবে, প্রতিনিয়ত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য হাসপাতাল ও ক্লিনিক কর্তৃপক্ষের কাছে আহবান জানাচ্ছি। স্কুল কলেজে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা পরিবেশ সুনিশ্চিত করতে হবে, এবং স্কুলের বেতন, পরিক্ষার ফিশ ছাড়া অপ্রয়োজনীয় বিভিন্ন অনুষ্ঠানের নাম করে সাধারণ শিক্ষার্থীদের থেকে এক্সট্রা টাকা নেওয়া বন্ধ করতে হবে।
সকল সরকারি স্কুল কলেজের শিক্ষকদের কোচিং সেন্টার ও টিউশন বানিজ্য বন্ধ করতে হবে, এবং শিক্ষা প্রতিষ্ঠানে স্বজনপ্রীতি বন্ধ করতে হবে। সকল স্কুল কলেজ, মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান ক্যাম্পাস রাজনীতি মুক্ত রাখতে হবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানের অভ্যন্তরে এবং শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে রাজনৈতিক কার্জক্রম, অনুষ্ঠান বন্ধ করতে হবে। পরিক্ষা চলাকালীন সময়ে দিনে, রাজবাড়ী সরকারি কলেজ, আদর্শ মহিলা কলেজ, ডাঃ আবুল হোসেন কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চস্বরে গাড়ির হর্ন বাজানো, আশেপাশে রাস্তা দিয়ে কোন মাইক, প্রচার বা অনুষ্ঠানের সাউন্ডবক্স বাজানো বন্ধ করতে হবে। কারিগরি প্রতিষ্ঠান যুব উন্নয়ন এবং টি.টি. সি সহ এ সকল প্রতিষ্ঠানে ড্রাইভিং, ইলেকট্রিক্যাল, অটোমোবাইল সহ সকল ট্রেনিং নিজেদের লোকদের সুযোগ সুবিধা দেওয়া, আগে থেকেই পরিচিত স্বজনদের সুযোগ দেওয়া তথা স্বজনপ্রীতি সহ সকল অনিয়ম বন্ধ করতে হবে এবং অনৈতিক লেনদেন, ঘুষ ইত্যাদি বন্ধ করতে হবে।
পাসপোর্ট অফিসের অভ্যন্তরে দালালের দৌরাত্ম্যে বন্ধ করতে হবে। পাসপোর্ট করার জন্য প্রবাসী ভাইদের থেকে অতিরিক্ত টাকা নেওয়া, ঘুষ বা দালালের কাছে না গেলে তার কাজ ১-২ মাস সময় ধরে ফেলে রাখা অতিসত্বর বন্ধ করতে হবে। প্রেস, টিভি মিডিয়ার সকল ভাইদের প্রতি অনুরোধ, সব সময় বস্তুনিষ্ঠ সত্য নিউজ প্রচার করার জন্য। এবং সত্যকে সত্য আর মিথ্যাকে মিথ্যা হিসাবে উপস্থাপন করার জন্য বিশেষভাবে আহবান জানাচ্ছি।
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক ১৬ দফা দাবি বাস্তবায়ন করার জন্য অন্তবর্তীকালীন সরকারের দায়িত্বপ্রাপ্ত স্থানীয় জেলা প্রশাসন, সেনাবাহিনী ও সহ সকল সাধারণ নাগরিকদের প্রতি আহবান জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

উল্লাপাড়ায় সড়ক বিভাগের অওতায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে নীলফামারী জেলা ছাত্র কল্যাণ পরিষদের কমিটি গঠন

নড়াইলে বিএনপির দু’গ্রুপের সংঘর্ষে দুজন নিহত এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন 

রাজশাহীর পদ্মা নদীতে নৌকাডুবির ঘটনায় ২ শ্রমিকের লাশ উদ্ধার, ২ জন নিখোঁজ 

কক্সবাজার হিন্দু বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় সভা

সাবেক রেলমন্ত্রীর বাড়ীর কেয়ারটেকার মজনু শতকোটি টাকার মালিক

নড়াইলে বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী সুলতানের জন্মশতবর্ষ পালিত

রায়গঞ্জে ধুবিল ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পে শুভঙ্করের ফাঁকি

চাটমোহর দুই বোনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে জখম

এনায়েতপুর যমুনা নদীর পাড় থেকে ২ শিশুর মরদেহ উদ্ধার করেছে এনায়েতপুর থানা পুলিশ