১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:০৩ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

রাজশাহীতে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস পালিত

প্রতিবেদক
joysagortv
আগস্ট ৩১, ২০২৪ ১০:৫০ অপরাহ্ণ

মো: গোলাম কিবরিয়া, রাজশাহী জেলা প্রতিনিধি :
আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস পালিত উপলক্ষে রাজশাহী নগরীতে অধিকারের র‌্যালী করেছে। রাজশাহী নগরীতে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস পালিত হয়েছে। শুক্রবার বেলা ১১টা থেকে ঘন্টাব্যাপি নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, “হারিয়ে যাওয়া স্বজনদের ফিরে পেতে আর কত অপেক্ষা করতে হবে?” এমন প্রশ্নই আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবসের কর্মসূচিতে আসা হারানো মানুষগুলোর স্বজনদের। বাবার জন্য কাঁদছে সন্তান, সন্তানের জন্য কাঁদছে মা। স্বামীর জন্য স্ত্রী কাঁদছে, ভাইয়ের জন্য ভাই।
নিখোঁজ মানুষগুলোর জন্য পরিবারের সদস্যদের শুধু কান্না আর কান্না। কথিত আয়নাঘর বা বন্দিশালার সঙ্গে জড়িত মানবাধিকার লঙ্ঘণকারীদের মানবতাবিরোধী আ আইনে বিচার করতে হবে এবং তাদেরকে কোন প্রকার দায় মুক্তি দেয়া যাবে না। গুমসহ সকল মানবাধিকার লঙ্ঘণের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে হবে।
গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষে দেশের শীর্ষ মানবাধিকার সংগঠন ‘অধিকারের এবং মায়ের ডাকের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। অধিকার’র রাজশাহীর সমন্বয়ক সাংবাদিক মঈন উদ্দিন খানের পরিচালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন, রাজশাহী সাংবাকি ইউনিয়নের সাবেক সভাপতি এবং বিশিষ্ট কথা সাহিত্যিক ডাঃ নাজিব ওয়াদুদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও নয়া দিগন্তের রাজশাহী ব্যুরো প্রধান আব্দুল আউয়াল, স্টুডেন্ট রইটস এ্যাসেসিয়েশনের প্রতিষ্ঠা সাধারণ সম্পাদক ও বৈষ্যম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মানবাধিকার কর্মী সাংবদিক রাসেদ রাজন, রাজশাহী বিশ^বিদ্যালয়ের স্টুডেন্ট রাইটস এ্যাসোসিয়েশনের সভাপতি ও বৈষ্যম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মানবাধিকার কর্মী মেহেদী সজিব, রাজশাহী বিশ^বিদ্যালয়ের স্টুডেন্ট রাইটস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বৈষ্যম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মানবাধিকার কর্মী ফহিম রেজা, রাজশাহী কোর্টের আইনজীবি ও মানবাধিকার কর্মী এ্যাডভোটেক নিজাম উদ্দিন, মানবাধিকার কর্মী ও সাংবাদিক হাবিবুল্লাহ মোহাম্মদ কাউছারী, গুমের শিকার হয়ে ফিরে আসা শাইরুল ইসলাম, মানবাধিকার সংগঠন ।
মানববন্ধন শেষে নগরীর গুরুত্ব সড়কে একটি র‌্যালি করে মানবাধিকার কর্মীরা। বক্তারা আরও বলেন, গুম হচ্ছে একদলীয় দুঃশাসনের নমুনা। গুমের আতঙ্ক দেশের সর্বত্র পরিব্যাপ্ত। দুঃশাসন থেকে উৎপন্ন হয় গুম ও বিচারবহির্ভূত হত্যার মতো মানবতাবিরোধী হিংস্রতা। ভবিষ্যতেও এ ধারা বয়ে চললে বাংলাদেশ অরাজকতার ঘন অন্ধকারে ডুবে যাবে। মানুষের স্বাভাবিক জীবনযাপন সম্পূর্ণভাবে বিপর্যস্ত হয়ে পড়বে।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

মাগুরা পুলিশ  সুপার ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

চৌহালীতে বাংলাদেশ আ’লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

মহেশপুর সীমান্তে মাদকসহ ৭ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ, আটক ৩

ধুনটে জামায়াতে ইসলামীর যুব ইউনিটের পরামর্শ সভা

জমকালো আয়োজনে অনুষ্ঠিত হলো ‘আইসিটি স্পেশাল কেয়ার’রে এইচএসসি-২৪ বিদায় সংবর্ধনা অনুষ্ঠান

কাজিপুরে জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ

নড়াইলে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পশুর হাট ইজারাদের সাথে মতবিনিময় সভা করেন পুলিশ সুপার মেহেদী হাসান

পীরগঞ্জে বিশ্বরোডে হাট ! যানজটে দূরপাল্লার যাত্রীসহ পথচারীর চরম ভোগান্তি

নড়াইলের নড়াগাতীতে ১৬৫ পিস ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার-১

সনাতন ধর্মের মহাবতার শ্রীকৃষ্ণে’র শুভ জন্মাষ্টামী