১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১২:৫৪ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

রাজশাহীর আয়োজন দিয়ে শেষ হলো আঞ্চলিক স্বাস্থ্য অলিম্পিয়াড

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ৭, ২০২৪ ৬:০৭ অপরাহ্ণ

মো: গোলাম কিবরিয়া। রাজশাহী জেলা প্রতিনিধি:
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ক্যাম্পাসে অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে শুক্রবার স্বাস্থ্য অলিম্পিয়াডের আয়োজন করা হয়।
 বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে দেয়ালিকায় ছিল একটি জানালা। তার পাল্লাটি কাগজের। একটি পাল্লা খুললেই চোখে পড়ে স্বাভাবিক ফুসফুসের ছবি; আরেকটি খুললেই দেখা যায়, যক্ষ্মায় আক্রান্ত ফুসফুস। দেয়ালিকার স্লোগান ‘যক্ষ্মা হলে নেইকো ভয়, সবাই মিলি করব জয়।’
রাজশাহী আঞ্চলিক স্বাস্থ্য অলিম্পিয়াডের অংশ হিসেবে দেয়ালিকা প্রদর্শন করা হয়েছে। রাজশাহীর আলোর পাঠশালার তিন শিক্ষার্থী দেয়ালিকাটি তৈরি করেছে। শুক্রবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ক্যাম্পাসে অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে এই অলিম্পিয়াডের আয়োজন করা হয়।
যক্ষ্মার বিস্তার রোধ ও স্বাস্থ্যবিষয়ক সচেতনতা তৈরিতে স্বাস্থ্য অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএসএআইডির অর্থায়নে এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) পরিচালনায় প্রথম আলো এই স্বাস্থ্য অলিম্পিয়াডের আয়োজন করছে। এতে সহযোগিতা করছেন প্রথম আলো বন্ধুসভার সদস্যরা।
সকাল সোয়া ৯টায় কুইজ পরীক্ষার মধ্য দিয়ে অলিম্পিয়াডের শুরু হয়। সময় ছিল ৩০ মিনিট। প্রাইমারি ক্যাটাগরিতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি, জুনিয়র ক্যাটাগরিতে ষষ্ঠ থেকে অষ্টম এবং সেকেন্ডারি ক্যাটাগরিতে নবম ও দশম শ্রেণির (সমমানের জন্য প্রযোজ্য) প্রায় ৫০০ শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্য থেকে মনোনীত করা হয় ৫২ জনকে, যারা ঢাকায় জাতীয় অলিম্পিয়াডে অংশ নেবে। এর মধ্যে আলোর পাঠশালা ও বালিয়াপুকুর বিদ্যানিকেতনের ৪ জন করে, অগ্রণী বিদ্যালয় ও কলেজের ১৩ জন, শহীদ নজমুল হক বালিকা বিদ্যালয়ের ১০ জন, লোকনাথ উচ্চবিদ্যালয়ের ৩ জন, মসজিদ মিশন একাডেমি স্কুল ও কলেজ, অনন্যা শিশু শিক্ষালয়, সৃষ্টি সেন্ট্রাল স্কুল ও কলেজ, রাজশাহী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, প্যারামাউন্ট স্কুল ও কলেজ এবং বি বি হিন্দু একাডেমি থেকে একজন করে মনোনীত হয়েছে।
রাজশাহী আঞ্চলিক স্বাস্থ্য অলিম্পিয়াডে দেয়ালিকা প্রদর্শন করা হয়।
এরপর শুরু হয় মজার পর্ব ‘স্পট কুইজ’। খাতা দেখা শেষ না হওয়া পর্যন্ত পর্ব চলে। এই পর্বে যক্ষ্মাবিষয়ক বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দিয়ে ১০ জন শিক্ষার্থী পুরস্কার পায়। পুরস্কার হিসেবে তাদের ‘কিশোর আলো’ ও ‘বিজ্ঞান চিন্তা’ দেওয়া হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিডিডিআরবির চিকিৎসক কর্মকর্তা আহসান তাকিব, প্রজেক্ট রিসার্চ ফিজিশিয়ান আবদুল্লাহ আল ফারাবি, বিজ্ঞান লেখক জাহিদ হোসাইন, অগ্রণী বিদ্যালয় ও কলেজের প্রভাষক বেলাল হোসেন।
রাজশাহী আঞ্চলিক পর্বের মাধ্যমে এবারের স্বাস্থ্য অলিম্পিয়াডের আঞ্চলিক আয়োজন শেষ হলো। মোট ১২টি জেলায় আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। জেলাগুলো হলো রাজশাহী বিভাগের রাজশাহী, নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া ও জয়পুরহাট এবং রংপুর বিভাগের রংপুর, দিনাজপুর, নীলফামারী ও কুড়িগ্রাম। শিগগিরই আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে ঢাকায় জাতীয় স্বাস্থ্য অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। আয়োজনের বিস্তারিত জানা যাবে ।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

ছাত্র আন্দোলনের মুখে ঝিনাইদহ জেলা প্রশাসক ও দুই পুলিশ কর্মকর্তাকে অপসারণ

রায়গঞ্জে দুর্বৃত্তরা কর্তৃক অটোভ্যান চালককে কুপিয়ে হত্যা

রায়গঞ্জে পাঙ্গাসী ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষনা

রায়গঞ্জে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদের স্মরণে দোয়া ও আলোচনা সভা

মাগুরায় জেলা প্রশাসক কর্তৃক “কৃষক বিশ্রাম ও সহায়তা ছাউনি” উদ্বোধন এবং গাছের চারা বিতরণ

রাজশাহী নগর ভবনসহ শতাধিক স্থাপনায় আগুন

ডব্লিউএইচও আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদের সঙ্গে রাসিক মেয়রের সাক্ষাৎ

মহেশপুর সীমান্তে মাদকসহ ৭ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ, আটক ৩

সিরাজগঞ্জে প্রতিধ্বনি আবৃত্তি কেন্দ্রর ২ দিনব্যাপী কবিতা উৎসব সমাপনী

বহুলী ইউনিয়নে পাটচাষীদের মাঝে বিনামূল্যে পাটবীজ ও সার বিতরণ