১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:০৩ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

রাজশাহী অঞ্চলের ৫টি নদীর পানি বেড়েছে

প্রতিবেদক
joysagortv
আগস্ট ২৫, ২০২৪ ৪:৪৫ পূর্বাহ্ণ

মো: গোলাম কিবরিয়া, রাজশাহী জেলা প্রতিনিধি:
পদ্মাসহ রাজশাহী অঞ্চলের নদীগুলোতে ফের বাড়ছে পানি। শুক্রবার সকাল থেকে নদীগুলোতে পানি বাড়তে থাকে। পদ্মাসহ এ অঞ্চলের বড় কয়েকটি নদীতে ১২ ঘন্টায় পানি বেড়েছে ৪ সেন্টিমিটার করে।
রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানান, শুক্রবার প্রতি তিনঘন্টায় ১ সেন্টিমিটার করে পদ্মা নদীতে পানি বেড়েছে। এ দিন সকাল ৬টায় পদ্মার রাজশাহী পয়েন্টে পানির লেভেল ছিল ১৬.২০ মিটার। সন্ধ্যা ৬টায় সেটি বেড়ে হয়েছে ১৬.২৪ মিটিার। যা বিপদসীমার ২.২৬ মিটার নিচে।
এনামুল হক আরও জানান, বৃহস্পতিবার সকাল ৯টায় রাজশাহী পয়েন্টে পদ্মার পানির লেভেল ছিল ১৬ দশমিক ২৫ সেন্টিমিটার। সন্ধ্যা ৬টায় সেটি কমে দাঁড়ায় ১৬.১৯ মিটারে। তবে সারারাত ১ সেন্টিমিটার পানি বাড়ে। তবে সকাল থেকে প্রতি তিনঘন্টায় ১ সেন্টিমিটার হারে পানি বৃদ্ধি পায়।
তিনি বলেন, এর আগে গত ১৭ আগস্ট পদ্মার পানির লেভেল ছিল ১৬ দশমিক ৫৪ সেন্টিমিটার। পরের দিন ১৮ আগস্ট থেকে পানি কমতে থাকে। এছাড়াও এ অঞ্চলের অন্যান্য নদীগুলোরও পানি কমছে গত কয়েকদিন ধরে।
এনামুল হক বলেন, বৃহস্পতিবার রাতে উজানে অর্থৎ পশ্চিমবঙ্গে ভারি বৃষ্টি হয়েছে। এ কারণে পদ্মায় পানি বেড়েছে। তবে এক সপ্তাহের মধ্যে তা বিপদসীমা অতিক্রমের সম্ভাবনা নেই। রাজশাহী অঞ্চলে পদ্মার পানি বিপদসীমা ধরা হয় ১৮ দশমিক ০৫ সেন্টিমিটার। ২০১৩ সালে একবার বিপদসীমা অতিক্রম করেছিল। এর পর আর পদ্মার পানি বিপদসীমা ছুঁইনি।
রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোকলেসুর রহমান বলেন,
আমরা আগে পাঁচ দিনের পুর্বাভাস দিতাম। এখন সেটি বাড়িয়ে ১০ করা হয়েছে। ফলে আগামী ১০ দিনেও গঙ্গা-পদ্মার পানি ডেঞ্জার লেভেল ক্রস করার কোন সম্ভাবনা নেই। সেই সাথে এ অঞ্চলের বড় নদীরগুলোর মধ্যে মহানন্দা, পুনর্ভবা, আত্রাই ও বারনই নদীরও পানি ডেঞ্জার লেভেল অতিক্রম করার সম্ভাবনা নেই। তবে এখন যা হচ্ছে তা হলো বন্যা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে বেশী বলেন পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তা।
পানি উন্নয়ন বোর্ডে তথ্যমতে, রাজশাহী অঞ্চলের বড় নদীরগুলোর মধ্যে মহানন্দা নদীর ডেঞ্জর লেভেল ২০.৫৫ মিটার। চাঁপাইনবাবগঞ্জ পয়েন্টে সন্ধ্যা ৬টায় এ নদীর পানির লেভেল ছিল ১৮.৫০ মিটার। আর সকাল ৬টায় ছিল ১৮.৪৬ মিটার।
অপরদিকে, পুনর্ভবা নদীর ডেঞ্জার লেভেল ২১.৫৫ মিটার। এ নদীতেও শুক্রবার ১২ ঘন্টায় ৪ সেন্টিমিটার পানি বেড়েছে। সন্ধ্যা ৬টায় এ নদীর চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পয়েন্টে পানির লেভেল ছিল ১৮.৫৮ মিটার।
একই ভাবে বেড়েছে আত্রােই নদীর পানিও। নাটোরের সিংড়া পয়েন্টে সন্ধ্যা ৬টায় আত্রাই নদীর পানির লেভেল ছিল ১০.৮১ মিটার। এ নদীর ডেঞ্জার লেভেল ১২.২০ মিটার। যা বিপদসীমার ১.৩৯ মিটার নিচে। আর বারনই নদীর ডেঞ্জার লেভেল ১৩.৯৬ মিটার। শুক্রবার সন্ধ্যায় এ নদীর পানির লেভেল ছিল ১২.৩০ মিটার। যা বিপদসীমার ১.৬৬ মিটার নিচে।
এদিকে, উজানের ভারি বৃষ্টির কারণে বরেন্দ্র অঞ্চলের খাড়িগুলো (খাল) উপচে পড়ে পানি প্রবাহিত হচ্ছে। এতে রাস্তাঘাট ও কালভাট (ব্রীজ) ভেসে গেছে। বিশেষ করে রাজশাহীর তানোর উপজেলার বেশী কিছু খাড়ি উপচে পড়ে আশাপাশের মাঠগুলো প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার রাতের উজানের ভারি বৃষ্টিার পানি নেমে আসায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

সিরাজগঞ্জে প্রতিবন্ধিতা সম্পর্কিত জাতীয় আইন এবং আন্তর্জাতিক সনদ ওপিড এর ভূমিকা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন 

মেলান্দহে চাঁদা না দেওয়ায় বাড়িঘর ভাংচুর ১৭ লাখ টাকাসহ স্বর্নালংকার লুট

সিরাজগঞ্জে শিক্ষার্থীদের আন্দোলনে ভারপ্রাপ্ত অধ্যক্ষর পদত্যাগ

ছোনগাছা ইউনিয়নে পারপাচিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  জামগাছ কাটার অভিযোগ মাঠ ক‌মি‌টির বিরুদ্ধে

শিবগঞ্জে বিভিন্ন প্রাতিষ্ঠানিক জলাশয়ে পোনা মাছ অবমুক্ত

কালীগঞ্জে সাংবাদিকদের সাথে মতবিনিময় করলেন হামিদুল ইসলাম হামিদ

সিরাজগ‌ঞ্জে মিট দ্য প্রেস অনুষ্ঠিত

ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা

সিরাজগঞ্জ ভাটপিয়ারীতে যমুনা নদীতে তীব্র ভাঙ্গন ভাঙ্গনরোধে এলাকাবাসীর মানববন্ধন

ধুনটে বিভিন্ন উন্নয়ন ও সংস্কারে ইচ্ছামত কাজ করার সুযোগ নেই বললেন ইউএনও