৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৬:৫২ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

সিরাজগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত

প্রতিবেদক
joysagortv
জুন ৬, ২০২৪ ৫:১৬ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:
“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” এই প্রতিপাদ্য কে সামনে রেখে সিরাজগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বেলুন ফেস্টুন উড়িয়ে বনার্ঢ্য র‌্যালী প্রদর্শন করার পর আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৫জুন) সকালে পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয়ের কালেক্টরেট চত্বরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বেলুন ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গনপতিরায়। পরে শহরে র‌্যালী প্রদর্শন শেষে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন অফিসার্স ক্লাবে আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব
করেন পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের সহকারি পরিচালক মো. আব্দুল গফুর-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পরিবেশ সংরক্ষণ উন্নয়ন বিষয় জ্ঞান প্রচারণায় জ্ঞান প্রচারণায় বিশেষ অবদান রাখায় পরিবেশ সন্মাননা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র – ছাত্রীূের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতায় বিজয়ীশিক্ষার্থীদের মাঝে পুরস্কার হাতে তুলেদেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতিরায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সারা বিশ্বের ন্যায় বাংলাদেশে ও জাতীয় কর্মসূচির অংশ হিসেবে একযোগে বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার সুন্দর পরিবেশ পেতে ও এর সফলতা পেতে পরিবেশের উপর খুব গুরুত্ব আরোপ করছেন। এগিয়ে যাবে চিরজীবী বাংলাদেশ।তাই সময় মত প্রত্যেকে তিনটি করে গাছ লাগাতে হবে। বাড়ীর কোনে, পতিত জমিতে, রাস্তার ধারে, নদী, খাল, বিল পাড়ে ফাঁকাস্থানে আরো গাছ লাগাতে হবে। ছাদ কৃষিতে আরো সবাইকে উৎসাহিত হতে হবে। বৈজ্ঞানিক পদ্ধতিতে এখন ধানের চারা তৈরি করা হচ্ছে।
অনুষ্ঠানে সভাপতি আব্দুল গফুর বলেন, বৈশ্বিক তাপমাত্রার গড় বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখা। কিন্তু এ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে ২০৩০ সাল নাগাদ জীবাশ্ম জ্বালানির ব্যবহার যে পর্যায়ে সীমিত রাখা দরকার, বর্তমানে বিশ্ব তার চেয়ে ১২০ শতাংশ বেশি জীবাশ্ম জ্বালানি ব্যবহারের পথে রয়েছে। বিশ্বব্যাংকের মতে, বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব কমাতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা না-হলে জলবায়ুতে যে পরিবর্তন আসবে, তা ২০৩০ সাল নাগাদ ১০ কোটির বেশি মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দেবে। বাংলাদেশ এমনিতেই বিশ্ব পরিবেশ দূষণের অন্যতম শিকার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কে এম হোসেন আলী হাসান, জেলা প্রশাসকের কার্যালয়ের ত্রাণ পুনর্বাসন কর্মকর্তা আখতারুজ্জামান,
জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব ইসহাক আলী, প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন , ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আশিক আহমেদ।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত