৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় ভোর ৫:৩২ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের পক্ষ থেকে কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইটকে সংবর্ধনা প্রদান

প্রতিবেদক
joysagortv
জুলাই ১৩, ২০২৪ ৮:১৫ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:
সিরাজগঞ্জ জেলার কৃতি সন্তান, বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় রাষ্ট্রীয় ভাবে কৃষি গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সন্মাননা পদক ২০২১ পাওয়ায় সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের পক্ষ থেকে তাকে সংবর্ধনা প্রদান করা হয়।
গতকাল শুক্রবার জেলা আওয়ামী লীগের কার্যালয়ে উক্ত সংবর্ধনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ জেলা কৃষকলীগের আহ্বায়ক অধ্যাপক ইকবার বাহার, অনুষ্ঠানের সঞ্চালনা করেন জেলা কৃষকলীগের সদস্য সচিব ফুলাদ হায়দার খান। এসময় কৃষকলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।উল্লেখ্য, গত রবিবার (৭ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ সম্মাননা প্রদান করেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। সভাপতিত্ব করেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী।
এসময় কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যখন বললেন. বাংলাদেশের “এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না” “আমি তার এই কথা কে ধারণ করে আমার এলাকা রায়গঞ্জের কয়েক হাজার বিঘা অনাবাদি জলাবদ্ধতাপূর্ণ জমিকে পাইপ দিয়ে পানি নিষ্কাশনের মাধ্যমে জলাবদ্ধতামুক্ত করে আবাদের আওতায় নিয়ে এসেছি”।
ইউক্রেন থেকে আমাদের ভোজ্যতেল আমদানি করতে হয় কিন্তুু ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ভোজ্য তেলের সংকট দেখা দিল। যার কারণে মাননীয় প্রধানমন্ত্রী তার এক বক্তব্যে বলেন “ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে হবে”। তখন তিনি ধান গবেষণা থেকে স্বল্পমেয়াদী ধান সংগ্রহ করেন এবং কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করেন। এর পাশাপাশি আউশ এবং আমন দুই মৌসুমের ধানের মধ্যে যে সময়টুকু থাকে সেখানে তিনি কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা বীজ বিতরণ করেন। যার কারণে সরিষার একটা উৎসব তার নিজ এলাকা রায়গঞ্জ-সিরাজগঞ্জ এলাকায় শুরু হয়ে গিয়েছে। সারাদেশে ১১ লক্ষ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে যার মধ্যে সিরাজগঞ্জ জেলাতেই হয়েছে ১ লক্ষ্য মেট্রিক টন বলেন কৃষিবিদ মো: সাখাওয়াত হোসেন।
তিনি বলেন, কৃষিবিদরা কৃষিক্ষেত্রে যে অবদান রেখেছেন সেটা অসামান্য। তিনি সকল কৃষিবিদদের আহবান জানিয়ে বলেন আসুন আমরা বাংলাদেশের যে কৃষিবান্ধব প্রধানমন্ত্রী এবং যে সরকার চলছে সেই সরকারের নির্দেশনা মোতাবেক যে যতটুকু পারি চেষ্টা করি যেন এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখি এবং সবাই প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক তিনটা করে গাছ লাগানোর মধ্য দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমরা সবাই চেষ্টা করে যাব।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ধর্মমন্ত্রীর সঙ্গে দেখা করতে এসে পিস্তলসহ আটক-২

ঝিনাইদহ থেকে তিন জ্বীনের বাদশা আটক

মাগুরায় জেলা প্রশাসক কর্তৃক “কৃষক বিশ্রাম ও সহায়তা ছাউনি” উদ্বোধন এবং গাছের চারা বিতরণ

বন্যার্তদের জন্য রাজশাহীতে ত্রাণ সংগ্রহ, সহায়তা করছেন সব শ্রেণি–পেশার মানুষ

নিসচা চট্টগ্রাম উত্তর জেলা শাখার উদ্যোগে রাউজানে ডাস্টবিন থেকে ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

নওগাঁয় শুরু হয়েছে বাহারি জাতের আমের প্রদর্শনী ও মেলা

সিরাজগঞ্জে ১৯৮ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক

সিরাজগঞ্জে নানা আয়োজনে স্বেচ্ছাসেবক দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পাংশাতে শিক্ষার্থীদের রঙ তুলিতে এক নতুন দেশের স্বপ্ন

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস আজ