১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১০:০৭ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

রাজশাহীতে সবুজ প্রজন্ম তৈরীতে তরুণদের প্রচারাভিযান

প্রতিবেদক
joysagortv
আগস্ট ৩০, ২০২৪ ৮:১০ অপরাহ্ণ

মো : গোলাম কিবরিয়া, রাজশাহী জেলা প্রতিনিধি:
নতুন প্রজন্মের মধ্যে মননশীলতা এবং সবুজ নেতৃত্ব তৈরীতে রাজশাহীর উদ্যোগী তরুণ-যুবারা স্কুল পর্যায়ে ক্যাম্পেইনের আয়োজন করছে। বৃক্ষরোপন, বিদ্যুৎ ও জ্বালানীর অপচয়রোধে কার্যকর পদক্ষেপ এবং নিজের পরিবারে এগুলোর চর্চ্চার লক্ষ্যে রাজশাহীর যুবদের বৃহৎ ঐক্য বরেন্দ্র ইয়ুথ ফোরাম ও বারসিক এই আয়োজন করে।
রাজশাহী  নগরীর চকপাড়ার পদ্মা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে সবুজ নেতৃত্ব বিকাশ, জলবায়ু সুরক্ষা, নতুন প্রজন্মের ভাবনায় বৃক্ষরোপণ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে পদ্মা রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অষ্টম, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলী অংশ নেন।
অনুষ্ঠানে পরিবেশ, প্রতিবেশ, জলবায়ু, জলবায়ু সুরক্ষায় শিক্ষার্থীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন বারসিকের কমিউনিটি ফ্যাসিলিটেটর তহুরা খাতুন লিলি। আজকের শিক্ষার্থীরাই আগামীর উজ্জ্বল ভবিষ্যত। শিক্ষার্থীরা সংগঠিত হলে সামনে এগিয়ে যেতে একটি সংগঠনের অনেক বড় ভূমিকা কাজ করে।
সংগঠন কি, কেন করা হয় এবং সবুজ নেতৃত্ব বিকাশ, এতে জলবায়ুর সুরক্ষায় কী ধরণের ভূমিকা প্রয়োজন? তা নিয়ে আলোচনা করেন যুব স্বেচ্ছাসেবী সংগঠন সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাইখ তাসনীম জামাল। বৃক্ষরোপণের ভূমিকা নিয়ে আলোচনা করেন বারসিকের সহকারি কর্মসূচি কর্মকর্তা অমিত সরকার। আলোচনা শেষে শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ৫ জন বিজয়ী হয়।
নবম শ্রেণির শিক্ষার্থী মোসা: নূর-ই-জান্নাত বলেন, ‘আজকে আয়োজনের মধ্য দিয়ে আমরা অনেক কিছু জানতে পারলাম। সংগঠনের প্রয়োজন, জলবায়ু রক্ষায় নিজেদের ভূমিকা নিয়েও জানলাম। কুইজ বিজয়ীর পুরস্কার পেয়ে আমার খুব ভালো লাগছে।’
স্কুলের প্রধান শিক্ষক আব্দুল রউফ বলেন, শিক্ষার্থীদের মনোবিকাশে স্কুল গুলোতে এধরণের আয়োজন খুব দরকার। স্কুলের পরিচালক সৌরভ হোসেন বলেন, ‘আমরা শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যতের জন্য কাজ করি। স্কুলে এধরনের আয়োজন শিক্ষার্থীদের পজেটিভ চিন্তার বিকাশ হয়। জগত সম্পর্কে সুন্দর ধারণা তৈরি হয়। নিজেদের ভূমিকাগুলো সুন্দর ভাবে বুঝতে পারে।”
তিনি বারসিক ও যুব সংগঠনকে আয়োজনের জন্য ধন্যবাদ জানান। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে কাঠাল, তেঁতুল, জলপাই, কদবেল, নিম গাছের চারা বিনিময় এবং স্কুল ক্যাম্পাসে বৃক্ষরোপণ করা হয়।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত

শিবগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন সহ ভাইস চেয়ারম্যান পদে ১০ জনের মনোনয়ন পত্র দাখিল

নড়াইলে দুর্নীতি মামলায় সাবেক পৌর চেয়ারম্যান ও সাবেক ৫ কমিশনারের ৭ বছরের সাজা বহাল

কাজিপুরে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

পেশায় এনজিও কর্মী হলেও গাছ লাগানোটাই নেশা গাড়াবাড়ির মোত্তাকিনের

মাগুরায় ৩ দফা দাবিতে জাতীয় শিক্ষক ফোরামের মানববন্ধন

পাংশায় জামায়াত-শিবিরের পরিচ্ছন্নতা কর্মসূচি পালন

পাংশাতে শিক্ষার্থীদের রঙ তুলিতে এক নতুন দেশের স্বপ্ন

বেলকুচিতে জেলেদের মাঝে চাউল বিতরন করলেন মেয়র – সাজ্জাদুল হক রেজা।

শাহজাদপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী পালিত

রাজশাহীর মোহনপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাবিবা গ্রেপ্তার