১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৯:৫৭ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

তাড়াশে প্রতিমা তৈরিতে ব্যস্ততা বেড়েছে পালপাড়ায়

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ১৬, ২০২৪ ৫:৪১ পূর্বাহ্ণ

রফিকুল ইসলাম, তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ
আর তিন সপ্তাহ পর শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। এ উপলক্ষে ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়নের বোয়াল পাড়া পালপাড়ার প্রতিমা তৈরির কারিগরেরা। এবারের দূর্গাপূজা উৎসবমুখর করে তুলতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছেন উপজেলা পূজা উদযাপন পরিষদ।
হিন্দু শাস্ত্র মতে, আগামী ৯ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে এবারের শারদীয় দুর্গোৎসব। এ বছর ১২ অক্টোবর নবমী ও একই দিনে বিজয়া দশমী অনুষ্ঠিত হবে। এবার দেবী দুর্গা আসছেন দোলায় চড়ে ফিরবেন ঘটকে করে।
সরেজমিনে উপজেলার বোয়াল পাড়া পালপাড়া ঘুরে দেখা গেছে, দেবী দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, গণেশ, কার্তিকসহ নানা ধরনের প্রতিমা তৈরির কাজ করছেন কারিগরেরা। যেন দম ফেলার ফুরসৎ নেই তাদের। এখন চলছে প্রতিমা তৈরির মূল কাঠামোর কাজ। আবার কোন কোন বাড়ীতে অনেক প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। বাকি রয়েছে রঙের কাজ। কাজের চাপ বাড়তে থাকায় পুরুষ কারিগরদের এ কাজে সহায়তা করছে গৃহবধূরা। তবে প্রতিমা তৈরির কাজে ব্যবহৃত বাঁশ, কাঠ, খড়, রঙসহ প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ায় খুব একটা লাভ হয় না বলে জানান কারিগরেরা।
বোয়ালপাড়া পালপাড়ার প্রতিমা তৈরির কারিগর শ্রীকান্ত পাল জানান, চলতি বছর দুর্গাপূজা উপলক্ষে বোয়াল পাড়া পালপাড়ায় কয়েক’শ প্রতিমা তৈরি হচ্ছে। এসব প্রতিমা স্থানীয় উপজেলা, জেলাসহ আশপাশের বেশ কয়েকটি জেলায় সরবরাহ করা হবে। তবে প্রতিমা তৈরির কাজে ব্যবহৃত জিনিসপত্রের দাম বাড়ায় প্রতিমা বিক্রি করে খুব একটা লাভ হবে না।
উপজেলা পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মৃদুল সরকার পলু বলেন, আগামী ৯ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে এবারের দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। এবছর উপজেলার ৮টি ইউনিয়ন ও ১ টি পৌর সভায় ৪৫টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। এবাবের দুর্গোৎসব আনন্দমুখর ও নির্বিঘœ করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে।
তাড়াশ থানার অফিসার ইনর্চাজ (ওসি) মো. আসলাম হেসেন বলেন, প্রতি বছরের মত এ বছরও উপজেলার সর্বত্র আইন শৃঙ্খলা পরিস্থিতি ভাল আছে। দুর্গাপূজা শান্তিপূর্ণ ও নির্বিঘœ করতে পুলিশি টহল অব্যহত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

সিরাজগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে হজ যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহীর গোদাগাড়ীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

জামালপুরে কর্মস্থলে ফেরায় পুলিশকে ফুল দিয়ে বরণ করল শিক্ষার্থীরা

চৌহালীতে বাংলাদেশ আ’লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

নড়াইলে বর্ষাকালীন হাইব্রিড তরমুজ চাষে কম খরচে বেশি ফলন

শাহজাদপুরে ছয় দিনব্যাপী কৃষি মেলার উদ্ধোধন

বালিয়াকান্দিতে বীর মুক্তিযোদ্ধার সন্তানকে মারধর ৬ জনকে আসামি করে থানায় মামলা দায়ের

নড়াইলে বিদ্যুৎস্পৃষ্টে হনুমানের মৃত্যু

সিরাজগঞ্জে ভোটকেন্দ্রে পুলিশের বিরুদ্ধে অনিয়ম

জামালপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি