১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১২:২২ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

সিরাজগঞ্জে চড়া মূল্যে বিক্রি হলো নিষিদ্ধ এক মণে’র বাঘাইড় মাছ

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ৮:০৩ পূর্বাহ্ণ

মো: দিল, সিরাজগঞ্জ:
সিরাজগঞ্জ যমুনা নদীর জ‌লে এক মৎস্যজীবীর জালে ধরা পড়ল প্রায় এক মণ ওজ‌নের বাঘাইড় মাছ। যদিও এই মাছকে মহাবিপন্ন হিসাবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার।
বাজা‌রে মাছ কিনতে আসা মনজুরুল আলম বনি না‌মের এক ক্রেতা ব‌লেন, বন্যপ্রাণী নিরাপত্তা ও সংরক্ষণ আইন অমান্য করে বিক্রি করা হচ্ছে বিপন্ন ‘বাঘাইড় মাছ’। ফলে দেশের জলাভূমি থেকে বিশালাকৃতির এ মাছটি বিপন্ন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই মাছকে অনেক ‘বাঘ মাছ’ও বলে থাকেন। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর তফসিল অনুয়ায়ী এই প্রজাতিটি সংরক্ষিত। এই মাছ ধরা ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ ও অপরাধ। জানা গেছে বাঘাইড়টি ভাগা ক‌রে কে‌টে ৩৮ হাজার টাকায় বিক্রয় করেছেন।
সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে সদর উপজেলার সয়দাবাদ এলাকায় যমুনা নদীর ঘাটে বাগাড় মাছটি ধরা পড়ে।
ক্রেতাদের সূত্রে জানা যায়, কড্ডার মোড় এলাকায় মাছ ব্যবসায়ী রফিকুল ইসলাম বাঘাইড় মাছটি বাজারে তোলেন। দুপুরের দিকে মাছটি কেটে বিক্রি করেন তিনি। প্রতি কেজি ১০০০ টাকা মূল্যে বিক্রি করা হয়। এলাকার গণ্যমান্য ব্যক্তিরা এসব মাছ কিনেন। ব্যবসায়ী ও সমাজসেবক টুক্কু মুক্তার তার ভেরিফাইড ফেসবুক পেজে তথ্যটি নিশ্চিত করেছেন।
এ ব্যাপারে সিরাজগঞ্জ বিভাগীয় বন কর্মকর্তা (অঃ দাঃ) মোঃ মতলুবুর রহমান ব‌লেন, বাঘাইড় মাছ বিক্রয় এর বিষয়ে আমরা জানিনা, কোথাও বিক্রি হলে অবশ্যই আগে আমাদের কে জানাবেন। বাঘাইড় মাছ ক্রয়-বিক্রয় করা আইনত দণ্ডনীয় অপরাধ। তারপর বিভিন্ন মাছবাজারে এ বিপন্ন মাছটি ক্রয়-বিক্রয় করা হচ্ছে। আমরা এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবো।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - বিজ্ঞান প্রযুক্তি

আপনার জন্য নির্বাচিত