১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১০:৫৮ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

তাড়াশে খেজুর রস সংগ্রহে গাছ কাটায় ব্যস্ত গাছিরা

প্রতিবেদক
joysagortv
অক্টোবর ১৫, ২০২৪ ৭:০৭ অপরাহ্ণ

সাব্বির মির্জা, (তাড়াশ) প্রতিনিধিঃ

দিনে খরতাপ। আর রাতের শেষ ভাগে শীত অনুভূত হচ্ছে চলনবিল এলাকায় । ভোরের কুয়াশায় লতা-পাতা, ঘাস ও আমন ধানের ডগায় জমছে শিশির বিন্দু। গ্রামীণ এ জনপদে জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। তাই খেজুরের রস সংগ্রহের প্রস্তুতিতে গাছের শাখা-প্রশাখা ও আগাছা কেটে সাফ করে প্রস্তুতি নিচ্ছেন গাছিরা।

খেজুর গাছ থেকে রস সংগ্রহ করতে হলে প্রথমে খেজুর গাছের মাথা ভালো করে পরিষ্কার করে সাদা অংশ কেটে রোদে শুকিয়ে আবারও কেটে নলি লাগিয়ে ছোট-বড় বাসন বেঁধে রস সংগ্রহ করা হয়। এ রস অনেকে হাট-বাজারে খাওয়ার জন্য বিক্রি করেন। আবার কেউ জ্বাল দিয়ে গুড় তৈরি করেন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জমির আইল, রাস্তার পাশ এমনকি পুকুর পাড়ে খেজুর গাছের ডাল কেটে পরিষ্কার করছেন গাছিরা। কোমরে রশি বেঁধে নিপুণ হাতে গাছ ছেঁচে দিচ্ছেন। গাছিরা জানান, শুকানোর পর আবারও ছেঁচবেন। ১০ থেকে ১৫ দিন পরে নলি লাগাবেন। এরপর শুরু করবেন রস সংগ্রহ। খেজুর গাছ থেকে রস পাওয়ার এ প্রক্রিয়াকে আঞ্চলিকভাবে কাম দেওয়া বলে।

উপজেলা বারুহাস  ইউনিয়নের পলাশী গ্রামের গাছি হেলাল উদ্দিন জানান, এবার তিনি ১৫টি খেজুর গাছ কাম দিয়েছি। গাছগুলো নিজের। সব প্রস্তুতি শেষ। অপেক্ষা এখন রস সংগ্রহের।’

বস্তুল গ্রামের গাছি দেলোয়ার হোসেন জানান,  ‘এবার ২০টি গাছ থেকে রস সংগ্রহ করব। এর মধ্যে ১০টি নিজের। বাকি ১০টি ঠিকা নিয়েছি। প্রতি গাছ থেকে মালিককে দিতে হবে ৭ কেজি করে নালি।

উপজেলার সগুনা ইউনিয়নের বিন্নাবাড়ি গ্রামের গাছি আজমল হোসেন জানান, আগের মতো আর খেজুর গাছ নেই। অন্যদিকে গাছে রসও কমে গেছে। এ বছর ২৫টি খেজুর গাছ ঠিকা নিয়েছি।’

চরকুশাবাড়ি গ্রামের গাছি জাহিদুল ইসলাম জানান, আমার ৩০টি গাছ আছে। আর ঠিকা নিয়েছি ১৫টি। এর জন্য মালিককে এ মৌসুমে দিতে হবে ১৫ হাজার টাকা। গত বছর ৮০ টাকা কেজি দরে গুড় বিক্রি করেছি। আর নালি বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকায়। এবারও একই রকম দাম থাকলে সব খরচ বাদ দিয়ে প্রতিদিন ৭ থেকে ৮০০ টাকা লাভ হবে।

তাড়াশ জে,আই, টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের সহকারী শিক্ষক মির্জা ফারুক আহমেদ জানান, এখন আর খাঁটি গুড় পাওয়া দুষ্কর। তাড়াশ বাজারের গুড় ব্যবসায়ী রাসেদ আলী বলেন, চাহিদার চেয়ে উৎপাদন কম হওয়ায় গুড়ের দামও অনেক বেশি।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন জানান, উপজেলায় তিন হাজার খেজুর গাছ রয়েছে। চলতি বছর ৫০ টন গুড় উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। গত বছরের চেয়ে এবার গাছের সংখ্যা কিছুটা কমেছে। খেজুর গাছের জন্য বাড়তি কোনো পরিচর্যার প্রয়োজন হয় না বলে কৃষি বিভাগ কৃষকদের বাড়ির আশপাশ, জমির আইল, পুকুরপাড় এবং সড়কের ধারে খেজুর গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়। পরিত্যক্ত জমিতে বাণিজ্যিক ভিত্তিতে খেজুর বাগান গড়ে তোলা হলে কৃষকেরা লাভবান হবেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ২৩ কেজি গাঁজা সহ আটক -১

প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে সিরাজগঞ্জে শিক্ষার্থীদের মাঝে ফলজ ও বনজ গাছের চারা বিতরণ

গাবতলীতে এনজিও ম্যানেজারকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা

কলাপাড়ায়  বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন

ডোমারে শারীরিক শিক্ষা সমিতির কমিটি গঠন: সভাপতি সাইদুর ও সাধারণ সম্পাদক হারুন নির্বাচিত

ঝিনাইদহ কোটচাঁদপুরে ১৪৫ বোতল ফেন্সিডিলসহ দুই নারী মাদক কারবারি আটক

কাজিপুর পৌরসভার শতকোটি টাকার বাজেট ঘোষণা

ভেজাল মদ পানে কলেজ ছাত্রের মৃত্যু ১ হাসপাতালে ভর্তি ২

জগন্নাথপুরে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন 

সিরাজগঞ্জ পৌর যুবলীগের যুগ্ন- আহবায়ক পদ প্রার্থী শীর্ষে সাবেক ছাত্রনেতা আব্দুল কাদের দিপু