১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১০:২১ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

বেলকুচিতে আন্তর্জাতিক গ্রামীন নারী দিবস ২০২৪ উপলক্ষে সফলতার গল্প শেয়ারিং

প্রতিবেদক
joysagortv
অক্টোবর ১৭, ২০২৪ ৪:২৮ অপরাহ্ণ

উজ্জ্বল অধিকারী, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
কমিউনিটি ভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি (সিআরইএ) প্রকল্পের অধীনে বেলকুচি উপজেলার বড়ধুল ইউনিয়নের তারাবাড়িয়া গ্রামে আন্তর্জাতিক গ্রামীন নারী দিবস ২০২৪ উপলক্ষ্যে সফলতার গল্প শেয়ারিং অনুষ্ঠিত হয়েছে।
মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও সুইডেন সরকারের আর্থিক সহায়তায় এবং ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এই প্রকল্প বাস্তবায়ন করছে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো “গ্রামীন নারীর মর্যাদাপূর্ন জীবন গড়ি, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করি”।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে বেলকুচি উপজেলার বড়ধুল ইউনিয়নের তারাবাড়িয়া এলাকায় কিশোর-কিশোরী, নারী-পুরুষ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্বলিত প্লে-কার্ড, ফেস্টুন, ব্যানার হাতে অবস্থান করে।
এসময় উপস্থিত ছিলেন ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর প্রকল্প সমন্বয়কারী মোছা: আক্তারি বেগম, প্রকল্প কর্মকর্তা শারমিন আকতার, ফিল্ড ফেসিলেটর মোছা: রাজিয়া সুলতানা ও মোছা: আকলিমা খাতুন, সাংবাদিক উজ্জ্বল অধিকারী প্রমূখ।
অনুষ্ঠানে (সিআরইএ) প্রকল্পের উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের ক্লাইমেট একশন গ্রুপের সভাপতি মো: আনছার আলী, সাধারন সম্পাদক শান্তাহার আলী মন্ডল, সদস্য ডা: রমজান আলী, ইসমাইল হোসেন, মোছা: খাদিজা খাতুন ও গ্রাম পর্যায়ের বিভিন্ন দলের সদস্য, নারী-পুরুষ, কিশোর-কিশোরীসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন। বক্তারা দিবসটি উদযাপনের লক্ষ্য, উদ্দেশ্য, তাৎপর্য তুলে ধরেন।
তারা বলেন, একজন গ্রামীণ নারী পিছিয়ে পরার ক্ষেত্রে তাদের বাবা-মায়েরও অনেক দায়ভার রয়েছে। যেমন আমার নানা-নানী দুজনেই আক্ষরিক শিক্ষায় শিক্ষিত হননি বা হওয়ার সুযোগ পাননি। সেদিক থেকে তাদের সন্তানদের শিক্ষার ব্যাপারে তারা ছিলেন উদাসীন। যার ফলাফল স্বরূপ আমার মা এতো বেশি জ্ঞান চর্চা করতে পারেননি। অন্যদিকে শহরের মানুষ জ্ঞান চর্চার বিষয়ে গ্রামের মানুষের চেয়ে বেশি সচেতন বিধায় তারা সন্তানদের শিক্ষার ব্যাপারে যথেষ্ট সচেতন। এতে করেই শহরের নারীরা তাদের অধিকার সমন্ধে সচেতন হন এবং এগিয়ে যান। ঠিক এভাবেই গ্রামীণ নারীরা পিছিয়ে যায় শহরের নারীদের তুলনায়।
যদিও এখন সময় পাল্টেছে। গ্রামীণ নারীরাও তাদের অধিকারের ক্ষেত্রে সচেতন হওয়া শুরু করেছেন। তবে সেটা শহরের নারীদের তুলনায় পর্যাপ্ত নয়। তাই আমার পর্যবেক্ষণ বলে, গ্রামীণ নারীদের যেদিন মৌলিক অধিকার পুরোপুরি নিশ্চিত হবে সেদিন থেকে গ্রামীণ নারীরাও শহরের নারীদের সাথে সমান তালে এগিয়ে যাবে। এতে করে একদিকে যেমন দেশে নারীর ক্ষমতায়ন হবে ঠিক তেমনি আমাদের ভবিষ্যৎ প্রজন্ম পাবেন একজন অধিকার সচেতন মা। আর এভাবেই একদিন বাংলাদেশের অর্থনীতিতে সমান ভূমিকা পালন করবে এদেশের নারীরা।
বক্তারা জলবায়ু পরিবর্তনের সমস্যা থেকে পরিত্রাণ ও সুস্থভাবে বেঁচে থাকার জন্য সম্ভাব্য উপায় এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোরালো দাবী জানান।
সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

ব্র্যাক  আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ইউডিপি  উদ্যোগে প্রশিক্ষণ ও দক্ষ যুব কর্মস্থান/মার্কেট লিংকেজ করার উদ্দেশ্যে নেটওয়ার্কিং সভা 

নড়াইলের নড়াগাতীতে অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় এসিল্যান্ড ও সাংবাদিকদের ওপর হামলা

বেলকুচিতে ঐতিহাসিক ফাইনাল নৌকা বাইচ ও পুরস্কার বিতরণ

বিকল্প পথ না থাকায় ঝুকিপূর্ণ সেতু দিয়ে পার হচ্ছেন বিভিন্ন এলাকার বাসিন্দা

সাবেক এমপি এনামুল হক কারাগারে মারধরের শিকার

খানাখন্দে ভরা রায়গঞ্জের আঞ্চলিক সড়কে জনদূরভোগে এলাকাবাসী

চৌহালীতে এলজিইডি’র রাস্তা দখল করে দোকান নির্মাণ

নওগাঁয় মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন শ্রমিক সংগঠনের র‌্যালী

ভেজাল মদ পানে কলেজ ছাত্রের মৃত্যু ১ হাসপাতালে ভর্তি ২