১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৭:২০ মিনিট
  1. অপরাধ
  2. অর্থ ও বাণিজ্য
  3. আড়াইহাজার
  4. আদালতপাড়া
  5. আন্তর্জাতিক
  6. আর্কাইভ
  7. ঈদ আড্ডা
  8. ঈদ আনন্দ
  9. কক্সবাজার
  10. কুমিল্লা
  11. কুষ্টিয়া
  12. কৃষি
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. চট্রগ্রাম
 

সিরাজগঞ্জে আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক ২ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন 

প্রতিবেদক
joysagortv
সেপ্টেম্বর ১০, ২০২৪ ১০:৩১ অপরাহ্ণ

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় উপসহকারী কৃষি কর্মকর্তাগণের আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক ২ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার  (১০ সেপ্টেম্বর) সকালে  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ উপপরিচালকের কার্যালয় প্রশিক্ষণ হলরুমে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে (ভারপ্রাপ্ত) উপপরিচালক  এ, কে, এম মফিদুল ইসলাম।২ দিনব্যাপী প্রশিক্ষণে জৈব বালাইনাশকের গুরুত্ব, ব্যবহার এবং নিরাপদ উচ্চমূল্য ফসল উৎপাদন কলাকৌশল সমুহ সিরাজগঞ্জ জেলায় সম্প্রসারণ যোগ্য সম্ভাবনাময় রিলে ফসল, আন্তঃ/মিশ্র ফসল, নতুন ফসল বিন্যাস এবং পুকুর/ডোবার পাড় ও নদীর চরের পতিত জমিতে সম্ভাবনাময় ফসল চাষ মালচিং কি? মালচিংয়ের প্রকারভেদ ও উপকারিতা পলিথিন মালচিং এর মাধ্যমে ফসল চাষ কলাকৌশল, ফসল চাষের পানি সাশ্রয়ী পদ্ধতিসমুহ উত্তম কৃষি চর্চা (GAP) কি? উত্তম কৃষি চর্চার আলোকে ফসল উৎপাদন কৌশলসমুহ প্রকল্পের অগ্রগতি, প্রভাব ও কর্মকৌশল বাস্তবায়ন,সারের প্রকারভেদ, ফসলের জমিতে বহুল ব্যবহৃত রাসায়নিক সারসমুহ এবং পুষ্টি উপাদান পরিচিতি ও পরিমান, সার ব্যবস্থাপনা এবং ভেজাল সার নির্ণয়,বালাইনাশক কি ও কত প্রকার? বালাইনাশক ব্যবহার ও বাজারজাতকরণ আইনসমূহ, বালাইনাশক পরিদর্শকের দ্বায়িত্ব ও কর্তব্য, ভেজাল বালাইনাশক নির্ণয় ব্লক পরিকল্পনা, পাক্ষিক ভ্রমণ কর্মসূচী সিডিউল প্রস্তুতকরণ, শস্য কর্তনের পদ্ধতি এবং অতন্দ্র জরিপ ফসলের অত্যবশ্যকীয় পুষ্টি উপাদান এর প্রয়োজনীয়তা অভাব জনিত লক্ষণ এবং প্রতিকার পলিনেট হাউজ এবং কোল্ড স্টোরেজ পরিচিতি এবং ব্যবস্থাপনা সহ বিষয়ে প্রশিক্ষকবৃন্দরা আলোচনা করেন।
এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো: মশকর আলী,অতিরিক্ত উপ-পরিচালক(উদ্যান) মো: এনামুল হক,অতিরিক্ত উপপরিচালক (পিপি)মো: জিয়াউর রহমান সহ  উক্ত  ২ দিনব্যাপী প্রশিক্ষণে সিরাজগঞ্জ জেলার ৬০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ - সিরাজগঞ্জ নিউজ

আপনার জন্য নির্বাচিত

কাজিপুরে আলী পাগলার মাজার ভেঙে দিলো চিহ্নিত মহল 

নড়াইলের ওপর দিয়ে প্রবাহিত প্রমত্তা মধুমতি নদী ভাঙনের কবলে

ধুনটে সড়ক দূর্ঘটনায় জুলফিকার আলীর মৃত্যু 

রাবি উপাচার্য ও প্রক্টরিয়াল বডির পদত্যাগ

উল্লাপাড়ায় আমান ফিড ও সিমেন্ট ফ্যাক্টারীর ডিজিএম ও এডমিন অফিসারের বিরুদ্ধে কৌশলে লক্ষ লক্ষ টাকা চাঁদাবাজি এবং মজুরি আত্মসাৎ-এর অভিযোগ

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে আওতাভুক্ত দপ্তরের এপিএ স্বাক্ষর ও শুদ্ধাচার পুরস্কার প্রদান

রাজশাহীর মোহনপুরে বন্যার্তদের সাহায্যার্থে ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

সিরাজগঞ্জে উত্তরণের আয়োজনে ভ্যালিডেশন ওয়ার্কশপ জেন্ডার গ্যাপ বিশ্লেষণ কর্মশালা

নড়াইল জেলা পুলিশে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

ভালুকায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা